আপনি পড়ছেন

বাংলাদেশের জনপ্রিয় তরুণ ইসলামি বক্তা মাওলানা মিজানুর রহমান আজহারিকে যুক্তরাজ্যে প্রবেশের অনুমতি দেয়া হয়নি সম্প্রতি। এই সিদ্ধান্তের বিরুদ্ধে দেশটির রাজধানী লন্ডনের হাইকোর্টে আইনি লড়াই করে হেরে গেছেন তিনি। ফলে ব্রিটেনে মাওলানা দেলোয়ার হোসাইন সাঈদীর পর আজহারিও নিষিদ্ধ হলেন বলে খবর পাওয়া যাচ্ছে।

mizanur rahman azhari 1মাওলানা মিজানুর রহমান আজহারি, ফাইল ছবি

বিভিন্ন সূত্রের বরাত দিয়ে প্রকাশ করা খবরে বলা হয়, আজহারির যুক্তরাজ্য সফর নিশ্চিত করতে জরুরি জুডিশিয়াল রিভিউর আবেদন করেছিলেন লন্ডনের আয়োজকরা। তার ওপর ভার্চ্যুয়াল আদালতে শুনানি শেষে ১৮ নভেম্বর হাইকোর্টের রায়ের নিষেধাজ্ঞা জারি বহাল রাখেন বিচারক। ভিন্ন ধর্ম সম্পর্কে ঘৃণা ছড়ানোর অভিযোগে ব্রিটেনে নিষিদ্ধ করা হয় আজহারিকে।

মিজানুর রহমান আজহারির ব্রিটেনে প্রবেশে দেয়া নিষেধাজ্ঞার বিরুদ্ধে লন্ডনের হাইকোর্টে কুইন বেঞ্চ ডিভিশনে গত ১৮ নভেম্বর জুডিশিয়াল রিভিউর ওপর শুনানি হয়। শুনানি শেষে আজহারির ভিসা বাতিলের পক্ষে রায় দেন বিচারক জাস্টিন থ্রোনটন। এই বিচারক দেশটির লেবার পার্টির সাবেক নেতা অ্যাড মিলিব্যান্ডের স্ত্রী।

সূত্রের দাবি, ব্রিটিশ পার্লামেন্টের এমপি বব ব্ল্যাকম্যান তার দেশে আজহারির সফরের ওপর নিষেধাজ্ঞা চেয়ে জোরালো বক্তব্য রাখেন। লন্ডনের আই অন টিভির আমন্ত্রণে গত ৩১ অক্টোবর একটি ইসলামিক কনফারেন্সে যোগ দেয়ার কথা ছিল তার। আলোচিত এই বক্তার সফরের বিরোধিতা করে সংশ্লিষ্ট দপ্তরে আপত্তি জানায় বাংলাদেশি কমিউনিটির কিছু লোক।

এর প্রেক্ষিতে মিজানুর রহমান আজহারির ভিসা বাতিল বহাল রাখার ওপর সংসদে আলোচনার জন্য হোম সেক্রেটারি প্রীতি প্যাটেলের প্রতি আহ্বান জানান ব্ল্যাক ম্যান। পরে দেশটির হোম অফিস আজহারির যুক্তরাজ্যে প্রবেশের ওপর বিধিনিষেধ আরোপ করে বলে জানা যায়। এর বিরুদ্ধে অথরিটি টু কারি স্কিম ট২১-এর ১৪ই অনুযায়ী আজহারির করা আবেদনটি খারিজ করে দেয়া হয়।

এদিকে, আজহারিকে ব্রিটেনে নেয়ার আয়োজক আই অন টিভির সিইও আতাউল্লাহ ফারুক একটি পিটিশন ক্যাম্পেইন শুরু করেছিলন। বিষয়টি জানিয়ে তার পক্ষে সই দেয়ার অনুরোধ রেখে ফেসবুকে পোস্ট দিয়েছিলেন আজহারিও। সবশেষ তথ্য অনুযায়ী, তাতে প্রায় ৩৯ হাজার মানুষ সই করেছেন।

এসব বিষয়ে ব্রিটিশ হোম অফিসের মিডিয়া অ্যান্ড প্রেস দপ্তরের সঙ্গে যোগাযোগ করা হলে কোনো তথ্য দিতে অপারগতা প্রকাশ করা হয়। রায়ের বিষয়ে জানতে চাইলে আয়োজক আতাউল্লাহ ফারুক বলেন, আইনি বিষয় হওয়ায় কোনো মন্তব্য করার ওপর আইনজীবীদের নিষেধাজ্ঞা আছে।

জানা যায়, গত ২৬ অক্টোবর রাতে মালয়েশিয়া থেকে কাতার বিমানবন্দরে পৌঁছান মিজানুর রহমান আজহারি। সেখান থেকে তিনি লন্ডনের ফ্লাইটে উঠার জন্য সংশ্লিষ্ট গেটে যান। কিন্তু সেখান থেকে তাকে ব্রিটেনের ফ্লাইটে উঠতে দেওয়া হয়নি।

এর আগে ২০০৬ সালে বাংলাদেশের সুপরিচিত ইসলামি বক্তা মাওলানা দেলোয়ার হোসাইন সাঈদীর যুক্তরাজ্যে প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। পরে তিনি একাত্তরের যুদ্ধাপরাধের অভিযোগে মানবতাবিরোধী অপরাধ ট্রাব্যুনালে যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত হন।