আজ শনিবার, ৪ ডিসেম্বর, এ বছরের শেষ সূর্যগ্রহণ। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, আজ শনিবার সকাল ১১টা ২৯ মিনিট ২৪ সেকেন্ডে সূর্যগ্রহণ শুরু হওয়ার কথা। অবশ্য বাংলাদেশের কোথাও থেকে এ সূর্যগ্রহণ দেখা যাবে না।

solar eclipse 2021আজ বছরের শেষ সূর্যগ্রহণ, ফাইল ছবি

জানা যায়, বাংলাদেশ সময় অনুযায়ী বেলা ১টা ২ মিনিট ৫৪ সেকেন্ডে কেন্দ্রীয় গ্রহণ শুরু হওয়ার কথা। আর সর্বোচ্চ গ্রহণ হওয়ার কথা ১টা ৩৩ মিনিট ৩০ সেকেন্ডে। বেলা ২টা ৩ মিনিট ৪৮ সেকেন্ডে কেন্দ্রীয় গ্রহণ শেষ হবে। আর গ্রহণ শেষ হবে ৩টা ৩৭ মিনিট ২৪ সেকেন্ডে।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, সূর্যগ্রহণটি বাংলাদেশ থেকে দেখা যাবে না। গ্রহণটি শুরু হওয়ার কথা নামিবিয়ার উপকূলীয় শহর স্বকোপমুন্ড থেকে পূর্ব দিকে দক্ষিণ আটলান্টিক মহাসাগরে। ফ্রেঞ্চ টেরিটরির দক্ষিণ অ্যান্টার্কটিক ল্যান্ড থেকে দক্ষিণ-পূর্ব দিকে ভারত মহাসগরে শুরু হওয়ার কথা কেন্দ্রীয় গ্রহণ।

solar eclipse 2021 lastআজ বছরের শেষ সূর্যগ্রহণ, ফাইল ছবি

অপরদিকে, অ্যান্টার্কটিকার অ্যান্টার্কটিক আইস শিল্ড থেকে পশ্চিম দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে হবে সর্বোচ্চ গ্রহণ। অ্যান্টার্কটিকার সিপল আইসল্যান্ড থেকে উত্তর-পশ্চিম দিকে দক্ষিণ মহাসাগরে শেষ হবে কেন্দ্রীয় গ্রহণ। আর অস্ট্রেলিয়ার সাউথ ব্রুনি আইল্যান্ড থেকে দক্ষিণ-পূর্ব দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে শেষ হবে সূর্যগ্রহণ।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.