আপনি পড়ছেন

এবারের সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট, এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে আগামীকাল বৃহস্পতিবার। এদিন রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিনামূল্যে বই বিতরণের উদ্বোধন শেষে এই ফল প্রকাশ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ssc resultএসএসসি ফল প্রকাশ, ফাইল ছবি

সারাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের ফলের সার-সংক্ষেপ প্রধানমন্ত্রীর হাতে তুলে দেয়ার পর তা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন তিনি। এরপর শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে ফল জানা যাবে। এ ক্ষেত্রে http://www.educationboardresults.gov.bd এ রোল নম্বর, পরীক্ষার নাম ও বোর্ড সিলেক্টশন করে সাবমিট করলেই ফল মিলবে।

যেকোনো মোবাইলে নম্বর থেকে এসএমএস পাঠানে মেসেজে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের শুরুর ৩ অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। পুরো প্রক্রিয়াটি হবে এ রকম- SSC DHA 123456 2021> ১৬২২২।

ssc resultযেভাবে জানা যাবে ফল, ফাইল ছবি

এ ছাড়া মাদরাসা শিক্ষা বোর্ডের ক্ষেত্রে মেসেজে গিয়ে DAKHIL লিখে স্পেস দিয়ে MAD লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। যেমন- DAKHIL MAD 123456 2021> ১৬২২২।

প্রাথমিকভাবে ২৭ ডিসেম্বর ফল প্রকাশের কথা জানানো হলেও প্রধানমন্ত্রীর বিদেশ সফরের কারণে তা পিছিয়ে ৩০ ডিসেম্বর নির্ধারণ করা হয়। ফলাফল প্রকাশের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ।

করোনা মহামারির কারণে নির্ধারিত সময়ের সাড়ে ৮ মাস পরে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে এ বছর। এতে অংশ নেন ২২ লাখের বেশি পরীক্ষার্থী। এখান থেকে উত্তীর্ণরা ৫ জানুয়ারি থেকে কলেজে ভর্তির জন্য অনলাইনে আবেদন নেয়া শুরু হবে।