আপনি পড়ছেন

এর আগে প্রথম শ্রেণিতে ভর্তির বয়স নির্ধারণ করে দিয়েছিল সরকার। এবার দ্বিতীয় থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির ক্ষেত্রেও শিক্ষার্থীদের বয়স নির্ধারণের কথা বলা হয়েছে। জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী এই বয়স নির্ধারণ করা হবে। তবে এমন সময় এই নির্দেশনা দেওয়া হলো যখন সরকারের নির্দেশনা অনুযায়ীই নতুন বছরে ভর্তি প্রক্রিয়া ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

admission school dhakaএবার নবম শ্রেণি পর্যন্ত ভর্তির ন্যূনতম বয়স নির্ধারণ, ফাইল ছবি

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের, মাউশি, উপ-সচিব আলমগীর হুছাইন স্বাক্ষরিত সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির সংশোধিত নীতিমালায় এ তথ্য জানানো হয়েছে। গতকাল সোমবার, ৩ জানুয়ারি, এই নীতিমালা জারি করা হয়।

সংশোধিত নীতিমালায় শিক্ষার্থী ভর্তির বিষয়ে বলা হয়েছে, দ্বিতীয় শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির জন্য বয়স ৭ বছরের বেশি হতে হবে। এ ছাড়া তৃতীয় শ্রেণিতে ৮ বছরের বেশি, ষষ্ঠ শ্রেণিতে ১১ বছরের বেশি হতে হবে। একই সঙ্গে সপ্তম শ্রেণিতে ১২, অষ্টম শ্রেণিতে ১৩ এবং নবম শ্রেণিতে ভর্তির ন্যূনতম বয়স নির্ধারণ করা হয়েছে ১৪ বছর।

directorate of secondary and higher educationমাউশি লোগো

এর আগে সরকারের পক্ষ থেকে জানানো হয়, জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী শুধু প্রথম শ্রেণিতে ভর্তির বয়স ৬ বছরের বেশি নির্ধারণ করা হয়েছিল।

নির্দেশনায় বলা হয়েছে, সংশ্লিষ্ট বিদ্যালয়ের কর্তৃপক্ষ ভর্তির বয়সের ঊর্ধ্বসীমা নির্ধারণ করবে। ভর্তির আবেদন ফরমের সঙ্গে অনলাইনে জন্মনিবন্ধন সনদের সত্যায়িত কপি শিক্ষার্থীর বয়স নির্ধারণের জন্য জমা দিতে হবে।

এদিকে, সম্প্রতি সরকারের সংশ্লিষ্ট বিভাগের পক্ষ থেকে সরকারি স্কুলে শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়া ৩১ ডিসেম্বরের মধ্যে শেষ করার নির্দেশনা দেওয়া হয়। সে নির্দেশনা অনুযায়ী বেশিরভাগ সরকারি স্কুলে শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। অথচ ভর্তি প্রক্রিয়া শেষ হওয়ার পর সরকারি স্কুলের ভর্তির সংশোধিত এই নীতিমালা জারি করা হলো।