আপনি পড়ছেন

আজ শনিবার, ৮ জানুয়ারি, থেকে শুরু হয়েছে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন। একাদশ শ্রেণিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা সকাল থেকেই আবেদন করতে পারছেন। আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। এ বছরও ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে কলেজ বরাদ্দ দেওয়া হবে। একাদশ শ্রেণিতে আগামী ২ মার্চ থেকে ক্লাস শুরু হওয়ার কথা রয়েছে।

admission in collegeএকাদশে ভর্তির আবেদন শুরু, ফাইল ছবি

সংশ্লিষ্ট বিভাগ সূত্রে জানা যায়, আবেদন করার জন্য শিক্ষার্থী xiclassadmission.gov.bd-এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ভর্তি হতে ইচ্ছুক এমন সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের নাম আবেদনে নির্বাচন করতে পারবেন শিক্ষার্থীরা। তিন ধাপে ভর্তির জন্য মেধা তালিকা প্রকাশ করা হবে।

অপরদিকে, এসএসসি ও দাখিলের ফল পুনঃনিরীক্ষার জন্য যেসব শিক্ষার্থী আবেদন করবেন, আগামী ১৫ জানুয়ারির মধ্যে তারা আবেদন করলেও ফল পরিবর্তনকারীরা ২২ ও ২৩ জানুয়ারি আবেদন করতে পারবেন। আগামী ২৪ জানুয়ারি পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেওয়া হবে। এরপর প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে আগামী ২৯ জানুয়ারি।

education ministry 2019শিক্ষা মন্ত্রণালয়, ফাইল ছবি

এ ছাড়া আজ, ৮ জানুয়ারি, থেকে দেশের পলিটেকনিক ইনস্টিটিউটগুলোতেও আবেদন নেওয়ার চিন্তা চলছে। ইতোমধ্যে ভর্তি নীতিমালাসহ এ সংক্রান্ত প্রস্তাব কারিগরি শিক্ষা বোর্ড থেকে অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানা গেছে।