আপনি পড়ছেন

করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় তা নিয়ন্ত্রণে রাখতে গত ১০ জানুয়ারি ১১ দফা নির্দেশনা জারি করে সরকার। এরপরই শিক্ষামন্ত্রীর বরাত দিয়ে অনির্দিষ্টকালের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের গুজব ছড়িয়ে পড়ে। এতে কান না দেয়ার অনুরোধ জানিয়ে গত শনিবার বিজ্ঞপ্তি দেয় শিক্ষা মন্ত্রণালয়।

dipu moni education minister 3ডা. দীপু মনি, ফাইল ছবি

আজ মঙ্গলবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত ডিসি সম্মেলনে যোগদান শেষে এ নিয়ে কথা বলেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এ সময় তিনি জানান, করোনা ইস্যুতে এখনই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ব্যাপারে ভাবছে না সরকার।

মহামারি পরিস্থিতি পর্যবেক্ষণ করার কথা জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আগামী এক-দুই দিনের মধ্যে জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে বৈঠক হবে। জীবনযাপন যতটা সম্ভব স্বাভাবিক রেখে পরিস্থিতি মোকাবেলা করার চেষ্টা করা হবে।

dr dipu moni 1কথা বলছেন ডা. দীপু মনি

সংক্রমণের কারণে শ্রেণিকক্ষে পাঠদান সম্ভব না হলে অনলাইন শিক্ষা কার্যক্রম চলবে জানিয়ে তিনি বলেন, এখনো অনলাইনে ক্লাস-অ্যাসাইনমেন্ট চালু রয়েছে। যেখানে অনলাইন ক্লাস সম্ভব হবে না সেখানে অ্যাসাইনমেন্ট চালু থাকবে।

এ ছাড়া গতকাল সোমবার পর্যন্ত ১২-১৮ বছরের শিক্ষার্থীদের মধ্যে ৮৫ লাখকে করোনা প্রতিরোধী টিকার প্রথম ডোজ দেয়া হয়েছে বলে জানান ডা. দীপু মনি।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়, প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ওই বছরের ১৮ মার্চ। সংক্রমণ বাড়তে থাকলে তা নিয়ন্ত্রণে একই বছরের ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। পরিস্থিতি বিবেচনায় ধাপে ধাপে বাড়ানো হয় সেই ছুটির মেয়াদ, যা শেষ হয় গত বছরের ১১ সেপ্টেম্বর।