আপনি পড়ছেন

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শাবির ভিসি ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে আন্দোলন করছেন সেখানকার শিক্ষার্থীরা। সেখানকার পরিস্থিতি নিয়ে আজ বুধবার সন্ধ্যায় নিজের সরকারি বাসভবনে সংবাদ সম্মেলন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

dipu moni education minister 3ডা. দীপু মনি, ফাইল ছবি

এ সময় তিনি বলেন, একজন ভিসি চলে গেলে আরেকজন আসবেন, পদত্যাগ বা সরিয়ে দেওয়া ভিন্ন প্রক্রিয়া। শিক্ষার্থীদের সমস্যা থেকে গেলে লাভ হবে না, সমস্যার সমাধান করা হবে। এ নিয়ে তাদের সঙ্গে বসে কথা বলতে হবে, প্রস্তুত আছি আমি।

এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ভিসির ব্যাপারে নানা পদ্ধতি আছে। রাষ্ট্রপতি ও আচার্য এ দায়িত্ব ন্যস্ত করেন। সেই ভিন্ন প্রক্রিয়াকে ভিন্নভাবে দেখব। এ ব্যাপারে কী করা যায়, সেটি আমরা দেখব। শিক্ষার্থীদের সমস্যাগুলো সমাধান করব।

sust zafar iqbalশিক্ষার্থীদের অনশন ভাঙাচ্ছেন ড. জাফর ইকবাল

আন্দোলন থেকে শিক্ষার্থীদের সরে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, আন্দোলনের সময় দায়ের হওয়া মামলাগুলো শিক্ষার্থীদের ভবিষ্যতে প্রভাব থাকবে না। সেগুলো তুলে নেওয়ার বিষয়ে কথা বলব।

এর আগে আজ সকালে শাবির আন্দোলনকারী শিক্ষার্থীদের অনশন ভাঙান অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। তবে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা। গত ১৯ জানুয়ারি দুপুর ২টায় আমরণ অনশনে বসেন শিক্ষার্থীরা, যা ১৬২ ঘণ্টা পর পানি পান করে ভাঙা হয় এদিন।

উল্লেখ্য, গত ১৩ জানুয়ারি থেকে বেগম সিরাজুন্নেছা চৌধুরী ছাত্রী হলের প্রভোস্টের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগে তার পদত্যাগসহ ৩ দফা দাবিতে আন্দোলন শুরু করেন কয়েক শ শিক্ষার্থী। আন্দোলনে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন ছাত্রলীগ হামলা চালালে তা নতুন মাত্রা পায়। এক পর্যায়ে আন্দোলনরত শিক্ষার্থীরা গত ১৫ জানুয়ারি ভিসিকে ক্যাম্পাসের একটি ভবনে অবরুদ্ধ করেন।

পরিস্থিতি নিয়ন্ত্রণে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে পুলিশ ডাকা হয়। পুলিশ এসে শিক্ষার্থীদের লাঠিচার্জ করে এবং টিয়ার গ্যাস ও রাবার বুলেট ছোড়ে। উত্তেজনাকর পরিস্থিতিতে ক্যাম্পাস বন্ধ ঘোষণা করা হলেও তা মানেননি শিক্ষার্থীরা। উল্টো গত ১৭ জানুয়ারি থেকে ভিসির পদত্যাগসহ ৩ দফা দাবিতে তার বাসভবনের সামনে অবস্থান নেন তারা। এর দুদিন পর দাবি আদায়ে শুরু হয় আমরণ অনশন।