আপনি পড়ছেন

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শাবির ভিসি ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন এখনো চলছে। সেখানকার পরিস্থিতি নিয়ে গতকাল বুধবার সংবাদ সম্মেলন করে সমস্যা সমাধানের আশ্বাস দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এবার পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবির ভিসির বিরুদ্ধে গুরুতর অভিযোগ সামনে এসেছে।

pabi vcপাবির ভিসির বিরুদ্ধে গুরুতর অভিযোগ

আজ বৃহস্পতিবার পাবি ভিসি ড. এম রস্তম আলির বিরুদ্ধে নিয়োগ পরীক্ষায় অনিয়মের অভিযোগ করেছেন গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হারুনুর রশিদ। জেলা প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে ওই নিয়োগ পরীক্ষা বাতিলের দাবি জানান তিনি।

ড. হারুনুর রশিদ জানান, তার বিভাগে ২ জন শিক্ষক নিয়োগে গত ২৭ জানুয়ারি নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। নিয়োগ বোর্ডের সদস্য হলেও নিয়োগ বোর্ডে প্রবেশ করতে তাকে বাধা দেওয়া হয়েছে। এমনকি ভিসির নির্দেশে কর্মচারীদের দ্বারা লাঞ্ছিত করা হয় তাকে।

এ বিষয়ে ভিসি ড. এম রস্তম আলি বলেন, ড. হারুনের স্ত্রী নিয়োগ পরীক্ষায় প্রার্থী হওয়ায় তাকে সেখানে না থাকতে বলা হয়। নিয়োগ পরীক্ষার স্বচ্ছতার জন্য তাকে নিয়োগ বোর্ডে থাকতে দেওয়া হয়নি। রেজিস্ট্রার অফিস থেকে এবং আমি ড. হারুনকে বারণ করেছিলাম।

pabna university of science and technologyপাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ফাইল ছবি

এর জবাবে ড. হারুন বলেন, স্ত্রী প্রার্থী হওয়ায় পরীক্ষায় প্রশ্ন করা এবং খাতা মূল্যায়ন করা থেকে বিরত থাকার বিষয়টি গত ২৫ জানুয়ারি লিখিতভাবে জানিয়েছি। এ ছাড়া কোনো আত্মীয় ভাইভা বোর্ডে গেলে সেখানেও না থাকার কথা বলেছি। এর বিপরীতে নিয়োগ বোর্ড থেকে বাদ দেওয়ার বিষয়টি মুখে জানানো হয়। ভিসির পছন্দের প্রার্থীদের নিয়োগ দিতে এমনটি করা হয়।

এ সংবাদ সম্মেলনে উপস্থিত থাকা সেকশন অফিসার প্রার্থী আতিকুল ইসলাম জানান, গত জুনে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলেও মৌখিক পরীক্ষা থেকে বাদ দেওয়া হয় তাকে। ভিসি তার ভাইজিকে এ পদে বসাতে যোগ্যতা থাকা সত্ত্বেও তাকে বঞ্চিত করা হয়।

তবে নিয়ম মেনেই ভাইজিকে চাকরি দেওয়ার দাবি করে ভিসি ড. এম রস্তম আলি বলছেন, চাকরি না পেয়ে এসব অভিযোগ করছে আতিকুল ইসলাম, যা ভিত্তিহীন।