আপনি পড়ছেন

বিশ্বব্যাপী করোনাভাইরাসের দাপট চলছে দুই বছরেরও বেশি সময় ধরে। দীর্ঘদিন অপেক্ষা করার পর সংক্রমণ কিছুটা কমে আসায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছিল প্রায় সব দেশে। কিন্তু ওমিক্রনের কারণে আবারও স্কুল বন্ধ করার বিষয়টি সামনে আসছে। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে শিশুদের নিয়ে কাজ করা জাতিসংঘের বিশেষায়িত সংস্থা ইউনিসেফ।

unicef logo 1শিশুদের নিয়ে কাজ করা জাতিসংঘের বিশেষায়িত সংস্থা ইউনিসেফ

গতকাল শুক্রবার (২৮ জানুয়ারি) এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, কোনো অজুহাত না দিয়ে স্কুল খোলা রাখুন। কোনোভাবেই শিশুদের পড়াশোনা ব্যাহত করা যাবে না। ইতোমধ্যেই মারাত্মক ক্ষতির মুখোমুখি হয়েছে স্কুল শিক্ষার্থীরা, এটাকে আর বাড়তে দেওয়া যাবে না। শিশুদের ভ্যাকসিন দিন, সচেতন করুন; স্কুল বন্ধ করা কোনো সমাধান নয়।

ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর বিবৃতিতে বলেন, করোনার কারণে স্কুলগুলো পুরোপুরি বা আংশিক বন্ধ থাকায় ৬১ কোটি ৬০ লাখ শিশু ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই দ্বিতীয়বার সেই পথে হাঁটা যাবে না। শিশুদের স্কুল খোলা রাখার জন্য আমাদের পক্ষে সম্ভব সবকিছুই করতে হবে।

বিবৃতিতে আরও বলা হয়, করোনাকালে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার সিদ্ধান্ত আসা উচিত ছিল সবকিছুর পরে এবং খোলার সিদ্ধান্ত নেওয়া উচিত ছিল সবার আগে। কিন্তু অনেক দেশেই দেখা গেছে, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ অথচ খোলা আছে শপিংমল কিংবা রেস্তোরাঁ। এমনকি মহামারি পরিস্থিতি যখন দাবি করে না, তখনও কোনো কোনো দেশে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার উদ্যোগ নেই।