করোনা আসার আগে যেসব আইফোন ব্যবহারকারী তাদের ফেস আইডি ব্যবহার করে সেট লক করে রাখতেন, তারা গত দুই বছরের বেশিরভাগ সময় মাস্ক নিয়ে ঝামেলায় পড়েছেন। ঝামেলা এড়াতে আইফোনে এখন এমন ফিচার যুক্ত করা হয়েছে, যাতে ব্যবহারকারীরা মাস্ক খোলা ছাড়াই তাদের আইফোন আনলক করতে পারবেন।

iphone users can now use face idমাস্ক পরেই আনলক করা যাবে আইফোন

আইফোন কর্তৃপক্ষ জানায়, যেহেতু করোনা মহামারি শিগগিরই চলে যাওয়ার লক্ষণ দেখা যাচ্ছে না এবং মাস্ক বিশ্বজুড়ে মানুষের জন্য একটি অপরিহার্য অনুষঙ্গ হয়ে উঠেছে, তাই অ্যাপল আইওএস ১৫.৪ (বেটা ভার্সন) একটি নতুন বৈশিষ্ট্য যুক্ত করেছে, যা ব্যবহারকারী মাস্ক পরে থাকলেও ফেস আইডিটি চিহ্নিত করতে পারবে।

অ্যাপল এটিকে একটি নতুন স্বাভাবিক জীবনধারার চমৎকার সমাধান বলে অভিহিত করেছে। তারা জানিয়েছে, ফিচারটি না থাকলে আইওএস ১৫.৪ ফিচারটি যুক্ত বা আপডেট করতে হবে। তারপর তিনটি ধাপ অনুসরণ করে মাস্ক পরিহিত ফেস আইটি অ্যাকটিভেট করা যাবে। তবে এটি বিদ্যমান থাকাবস্থায় অন্য পদ্ধতিতেও ফোন আনলক করার সুযোগ বহাল থাকছে।

face id feature with mask onআইফোনের মাস্ক পরিহিত ফেস আইডি

অবশ্য অ্যাপল বলছে, নিউ-নরমাল যুগের ক্ষেত্রে মাস্ক যুক্ত ফেসআইডি একটি চমৎকার সমাধান হলেও ফুল-ফেস স্ক্যান ব্যবহার করাই বেশি ভালো। কারণ ব্যবহারকারীদের জন্য এটি অনেক বেশি নিরাপদ।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.