আপনি পড়ছেন

এক শিক্ষার্থীর মৃত্যুকে কেন্দ্র করে উত্তাল অবস্থা বিরাজ করছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে, রাবি। ইতোমধ্যে বেশ কয়েকটি ট্রাকে আগুন দেওয়া হয়েছে। অবরোধ করা হয়েছে ভিসির বাসভবন। মঙ্গলবার দিবাগত রাত ৯টার দিকে ট্রাকের চাপায় মোটরসাইকেল আরোহী ওই শিক্ষার্থী নিহত হন। এ ঘটনায় আরো দুই শিক্ষার্থী আহত হয়েছেন।

ru student himelশিক্ষার্থীর মৃত্যুতে উত্তাল রাবি, ভিসির বাসভবন অবরোধ

ক্যাম্পাস সূত্রে জানা যায়, মাহবুব হাবিব হিমেল নামে ওই শিক্ষার্থীর মৃত্যুর খবরে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ক্যাম্পাস। ইতোমধ্যে ৫টি ট্রাকে আগুন দিয়েছেন বিক্ষব্ধ শিক্ষার্থীরা। এ ছাড়া কাঠখড়িতে আগুন জ্বালিয়ে প্রতিবাদ করছেন তারা। একই সঙ্গে ১০ দফা দাবিতে ভিসির বাসভবনে দফায় দফায় হামলা করে গেট ভাঙচুরের চেষ্টা করা হয়েছে। অবরোধ করা হয়েছে ভিসির বাসভবন।

তবে তার আগেই রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার তাপু ঘটনাস্থল পরিদর্শন করে বলেন, এ ঘটনাকে আমরা অ্যাকসিডেন্ট বলব না, এটি হত্যাকাণ্ড। প্রশাসনের সঙ্গে আমি কথা বলেছি, এর সঙ্গে জড়িতদের সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা করা হবে। একই সঙ্গে প্রশাসনের পক্ষ থেকে নিহত ছাত্রের পরিবারকে সর্বোচ্চ ক্ষতিপূরণ দেওয়া হবে। তার পরিবারের সঙ্গেও কথা বলেছি আমরা। বুধবার আমরা তাদের সঙ্গে দেখা করব।

তবে ভিসির এ ঘোষণা সত্ত্বেও ১০ দাবিতে শিক্ষার্থীরা ভিসি বাসভবন অবরোধ করেন। দাবিগুলোর মধ্যে কয়েকটি হলো— নিহতের পরিবারকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হবে, নিহতের বোনকে বিশ্ববিদ্যালয়ে চাকরি দিতে হবে, প্রক্টরিয়াল বডি পদত্যাগ করতে হবে, ঘটনার সুষ্ঠু তদন্ত এবং হিমেল নিহতের ঘটনাকে হত্যাকাণ্ড হিসেবে বিচার করতে হবে, ঠিকাদার প্রতিষ্ঠান পাল্টাতে হবে।

এ বিষয়ে ভিসি অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, আপাতত সব নির্মাণ কাজ বন্ধ থাকবে। ট্রাকের চালককে গ্রেপ্তার এবং ঠিকাদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরো জানান, নিহত শিক্ষার্থীর লাশ রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

এর আগে মঙ্গলবার রাত ৯টার দিকে নির্মাণাধীন বিজ্ঞান ভবনের সামনে ওই দুর্ঘটনা ঘটে। নিহত মাহবুব হাবিব হিমেল বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ৪র্থ বর্ষের শিক্ষার্থী। এ ঘটনায় আহত অপর দুই জনকে আশঙ্কাজনক অবস্থায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।