সম্প্রতি বিশ্বব্যাপী পালিত হল নিরাপদ ইন্টারনেট দিবস। ডিজিটাল জীবনের প্রতিটি মুহূর্তে সুরক্ষিত থাকতে এবং নিরাপদে ইন্টারনেট ব্যবহার করতে বিশ্বজুড়ে এই বিশেষ দিনটি পালিত হয়। ইন্টারনেটে সুরক্ষিত থাকার চাবিকাঠি কী, কীভাবে আপনি একজন সুরক্ষিত ইন্টারনেট ব্যবহারকারী হয়ে উঠতে পারবেন, সেই সব কিছু নিয়েই একটি প্রতিবেদনটি প্রকাশ করেছেন আইইএম ল্যাবস-এর চিফ টেকনিক্যাল অফিসার হৃত্বিক লাল।

internetইন্টারনেট দুনিয়ায় নিরাপদ থাকুন ৬ উপায়ে, নইলে বিপদ, ফাইল ছবি

ইন্টারনেট জীবনে নিরাপদ থাকতে প্রতিবেদনে ৬টি বিষয় তুলে ধরা হয়েছে। চলুন জেনে নেয়া যাক সে বিষয়গুলো-

১) ডিভাইসের প্রাইভেসি সেটিংস অন রাখুন: অসাধু ওয়েবসাইট আপনার ডিভাইসের তথ্য জানতে চায়, যা  মার্কেটিং পলিসি বা বিজ্ঞাপন চালাতে ব্যবহার করা হয়। সে ক্ষেত্রে আপনাকে তৎপর হতে হবে, যাতে প্রতারকের খপ্পরে না পড়েন। এজন্য ডিভাইসের সব প্রাইভেসি সেটিংস অন করে রাখতে হবে, যাতে যে কোনও সোর্স আপনার ল্যাপটপ বা মোবাইলের গোপন তথ্য অ্যাক্সেস করতে না পারে। সাধারণত বাজারের সব ডিভাইসের সেটিংসে এ অপশন থাকে।

২) সেফ ব্রাউজ়িং: সন্দেহজনক বা অজানা সাইটে সার্ফিং করবেন না। সাইবার প্রতারকদের টোপ তৈরিই থাকে। আর সেই ফাঁদে পা দিলে মুহূর্তে সব শেষ হয়ে যেতে পারে। প্রতারকদের হাতে চলে যেতে পারে আপনার ব্যক্তিগত তথ্য। শুধু তাই নয়, আপনার ডিভাইসে ভাইরাস পর্যন্ত ঢুকে যেতে পারে।

৩) শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন: ইন্টারনেটে বিভিন্ন সাইটে যেখানে আপনার অ্যাকাউন্ট রয়েছে, বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্রোফাইল, এমনকি ইন্টারনেট ব্যাংকিয়ের জন্য জটিল পাসওয়ার্ড ব্যবহার করুন। পাসওয়ার্ড বলতে যেগুলি প্রতারকের কাছে অনুমান করা সহজ, সেগুলি এড়িয়ে চলুন। যেমন, আপনার ফোন নম্বর। কখনই ফোন নম্বর পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করবেন না।

people devices internetইন্টারনেট দুনিয়ায় নিরাপদ থাকুন ৬ উপায়ে, নইলে বিপদ, ফাইল ছবি

৪) সুরক্ষিত ওয়াই-ফাই: আপনার ডিভাইস যদি কোনও ওয়াইফাই অথবা ভিপিএন-এর সঙ্গে যুক্ত থাকে, তাহলে সেই নেটওয়ার্ক অথেন্টিক কিনা, একবার যাচাই করে নিন। কারণ বেশ কিছু লোকাল বা প্রাইভেট নেটওয়ার্ক একটা নির্দিষ্ট এন্ডপয়েন্টের বাইরে গিয়ে আউটসাইট নেটওয়ার্কে মেশে। আর তখন আপনার ইন্টারনেটের সব তথ্য খুব সহজেই বিনিময় হতে পারে কিংবা ডিভাইসে ‘ওয়ার্ম’ও ঢুকতে পারে।

৫) কী ডাউনলোড করছেন, দেখে নিচ্ছেন তো? যা ডাউনলোড করছেন, তা ম্যালওয়্যারযুক্ত কিনা তা অবশ্যই আপনাকে নিশ্চিত করতে হবে। যদি তা না করেন তাহল ডাউনলোড হওয়া ফাইলটি যদি ম্যালওয়্যারযুক্ত হয় তাহলে তা থেকে খুব সহজেই ভাইরাস আপনার ডিভাইসে ছড়িয়ে পড়তে পারে। নিমেষে আপনার গোপন তথ্য চুরি হয়ে যেতে পারে।

৬) ডিভাইসে অ্যান্টিভাইরাস আপডেটেড রাখুন: আপনার ডিভাইসে অ্যান্টিভাইরাস ফাংশন সবসময় অ্যাক্টিভ করে রাখুন। নিয়মিত আপডেট করুন। অ্যান্টিভাইরাস আপনার ইন্টারনেট সুরক্ষাকে জোরদার করে। ম্যালওয়্যার ডিটেক্ট এবং রিমুভও করতে পারে। এছাড়া অপারেটিং সিস্টেম যে যে অ্যাপ আপডেট করার সাজেশন দেয় সেগুলো নিয়মিত আপডেট রাখুন।

মনে রাখবেন, সুরক্ষিত ইন্টারনেট মানে সুরক্ষিত তথ্য, আর সুরক্ষিত তথ্য মানেই সুরক্ষিত গোপনীয়তা। তাই সতর্ক থাকুন, সুরক্ষিত থাকুন।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.