আপনি পড়ছেন

শেষ পর্যন্ত আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করতে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শাবিপ্রবি, ক্যাম্পাসে যাচ্ছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আগামীকাল শুক্রবার, ১১ ফেব্রুয়ারি তিনি সিলেট যাবেন বলে জানা গেছে।

education minister dipu moniশিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, ফাইল ছবি

আন্দোলনরত শিক্ষার্থী শাহরিয়ার আবেদীন আজ বৃহস্পতিবার, ১০ ফেব্রুয়ারি সন্ধ্যায় বিষয়টি সংবাদ মাধ্যমকে নিশ্চিত করেছেন। তিনি জানান, ড. জাফর ইকবাল স্যারের সঙ্গে সন্ধ্যার সময় আমাদের কথা হয়েছে। উনি আমাদের নিশ্চিত করেছেন যে, আমাদের সঙ্গে আলোচনা করতে আগামীকাল শুক্রবার ক্যাম্পাসে আসবেন শিক্ষামন্ত্রী।

আন্দোলনকারী শিক্ষার্থীদের এই প্রতিনিধি বলেন, শিক্ষামন্ত্রী আমাদের মতামত জানতে চেয়েছেন যে, আমরা কোথায় আলোচনায় বসতে চাই। এ ব্যাপারে আমরা নিজেরা আলোচনা করে সিদ্ধান্ত নিব যে, কোথায় আলোচনা হবে। তবে অবশ্যই আমরা ক্যাম্পাসে উনার সঙ্গে কথা বলতে চাই।

sust zafar iqbalঅনশনরত শিক্ষার্থীদের অনশন ভাঙান ডা. জাফর ইকবাল

উল্লেখ্য, গত ১৩ জানুয়ারি বিশ্ববিদ্যালয়টির সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ জাফরিন আহমেদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলে তার পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন হলটির ছাত্রীরা। পরে গত ১৫ জানুয়ারি সন্ধ্যায় আন্দোলনরত ছাত্রীদের ওপর হামলা চালায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।

এরপর আন্দোলনে নতুন মাত্রা যোগ হয় এবং পুরো ক্যাম্পাসে তা ছড়িয়ে পড়ে। এক পর্যায়ে ওই দিন বিকেলে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে উপাচার্যকে অবরুদ্ধ করেন শিক্ষার্থীরা। পরে প্রশাসন পুলিশ ডাকলে তারা শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ করার পাশাপাশি শটগান, গুলি ও সাউন্ড গ্রেনেড ছোড়ে। এরপর ওই দিন রাতেই বিশ্ববিদ্যালয় প্রশাসন অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস ও হল বন্ধ করে দেয়। কিন্তু শিক্ষার্থীরা সেই সিদ্ধান্ত উপেক্ষা করে উপাচার্যের পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন করে আসছেন।