আপনি পড়ছেন

দীর্ঘ ২৫ দিন পর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিজ কার্যালয়ে ফিরলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শাবিপ্রবির ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। ভিসির পদত্যাগসহ শিক্ষার্থীদের তিন দফা আন্দোলনের কারণে নিজের বাসভবনে অবরুদ্ধ ছিলেন তিনি।

sust vc return office after 25 days২৫ দিন পর নিজ কার্যালয়ে শাবিপ্রবি ভিসি

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে মিটিং করার জন্য আজ শুক্রবার সন্ধ্যা সোয়া ৭টার দিকে ক্যাম্পাসে আসেন ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। মিটিং শেষে শিক্ষামন্ত্রী ও ভিসিসহ অন্যান্য প্রতিনিধিরা সন্ধ্যা সাড়ে ৭টার পর ক্যাম্পাস থেকে চলে যান।

উল্লেখ্য, গত ১৩ জানুয়ারি বিশ্ববিদ্যালয়টির সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ জাফরিন আহমেদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলে তার পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন হলটির ছাত্রীরা। পরে গত ১৫ জানুয়ারি সন্ধ্যায় আন্দোলনরত ছাত্রীদের ওপর হামলা চালায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।

dipu moni sust campusশাবিপ্রবি ক্যাম্পাসে বক্তব্য দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

এরপর আন্দোলনে নতুন মাত্রা যোগ হয় এবং পুরো ক্যাম্পাসে তা ছড়িয়ে পড়ে। এক পর্যায়ে গত ১৬ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের ড. এমএ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে ভিসিকে অবরুদ্ধ করেন শিক্ষার্থীরা। পরে প্রশাসন পুলিশ ডাকলে তারা শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ করার পাশাপাশি শটগান, গুলি ও সাউন্ড গ্রেনেড ছোড়ে।

এরপর ওই দিন রাতেই বিশ্ববিদ্যালয় প্রশাসন অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস ও হল বন্ধ করে দেয়। কিন্তু শিক্ষার্থীরা সেই সিদ্ধান্ত উপেক্ষা করে উপাচার্যের পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন করে আসছিলেন। এরপর থেকে ভিসি তার বাসভবনেই ছিলেন।