আপনি পড়ছেন

দেশে করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ ঠেকাতে চলমান বিধিনিষেধ আরো দুই সপ্তাহ, ৭ থেকে ২১ ফেব্রুয়ারি মধ্যরাত পর্যন্ত বাড়ানো হয়েছে। এই সময়ে বন্ধ থাকবে দেশের স্কুল, কলেজ ও সমমানের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। এরপর ছুটি আর না বাড়ানোর ইঙ্গিত দিয়েছেন সরকারের দুইজন মন্ত্রী।

educational institutions lock more than one year 1শিক্ষার্থী, শিক্ষাপ্রতিষ্ঠানে তালা

আজ শনিবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয় ও সরকার সিদ্ধান্ত নেবে। আমাদের পরামর্শ হচ্ছে, স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যেতে পারে। সে জন্য স্কুল-কলেজের টিকা না নেওয়া ছেলেমেয়েদের দ্রুত টিকা নেওয়া উচিত।

মানিকগঞ্জের স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি আরো বলেন, ২১ ফেব্রুয়ারির পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা বলেছেন শিক্ষামন্ত্রী। এ বিষয়ে আমাদের পরামর্শ চাইলে অবশ্যই দেওয়া হবে। এ সময় লক্ষ্যমাত্রার ৮৫ শতাংশ মানুষকে টিকাদান কথা জানিয়ে স্বাস্থ্যবিধিসহ অন্যান্য নির্দেশনা মেনে চলার অনুরোধ করেন তিনি।

zahid malek dipu moniজাহিদ মালেক ও দীপু মনি, ফাইল ছবি

এদিকে, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে এক অনুষ্ঠান শেষে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে কথা বলেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। চলমান ছুটি আর না বাড়ানোর ইঙ্গিত দিলেও জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান তিনি।

ইন্টারন্যাশনাল মডেল ইউনাইটেড নেশন্স কনফারেন্স-এর সমাপনীতে যোগদানের পর শিক্ষামন্ত্রী বলেন, সংক্রমণের হার কমছে, এটা ভালো খবর। এই হার আরো কমার আশা করা হচ্ছে। শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ থাকায় শিক্ষার্থীদের শিক্ষাজীবন ব্যহত হচ্ছে। এটি যাতে না হয়, সে জন্য ছুটি আর না বাড়ানোর চেষ্টা করছি।

জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে আগামীকাল রোববার যে বৈঠক হওয়ার কথা ছিল, সেটি দুই দিন পিছিয়ে দেওয়া হয়েছে। ওই বৈঠকে সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করা হবে। এর আগেও কমিটির সঙ্গে পরামর্শ করে বিজ্ঞানসম্মত সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আগামীতেও নেব, বলেন দীপু মনি।