আপনি পড়ছেন

করোনা পরিস্থিতি পর্যালোচনা করে চলতি মাসের শেষের দিকে শিক্ষা প্রতিষ্ঠান পুনরায় খুলে দেওয়া সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ বুধবার চাঁদপুর এক অনুষ্ঠানে তিনি বলেন, দিনক্ষণ বলতে না পারলেও এ মাসে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার সম্ভাবনা রয়েছে।

educational institutions lock more than one year 1শিক্ষার্থী, শিক্ষাপ্রতিষ্ঠানে তালা

এদিন রাতে জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে সভা হওয়ার কথা রয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, এই বৈঠকে করোনার সবশেষ পরিস্থিতি পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। চলমান পরিস্থিতি বিবেচনা করে যেভাবে যতটুকু ক্লাস নেওয়া সম্ভব, ততটুকু নেওয়া হবে।

এদিকে, গত সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে সচিব বলেন, এই মাসের মধ্যেই বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেওয়া হবে বলে বৈঠকে আশ্বস্ত করেছেন শিক্ষামন্ত্রী। বিভিন্ন পরীক্ষাও নেওয়া শুরু হয়েছে। বড় ধরনের সমস্যা না হলে, বর্তমান অবস্থা অব্যাহত থাকলেও শিক্ষা ব্যবস্থা স্বাভাবিক হয়ে যাবে।

dipu moni education minister 3ডা. দীপু মনি, ফাইল ছবি

এর আগে গত রোববার উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট, এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ অনুষ্ঠানে এ নিয়ে কথা বলেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বর্তমানে খারাপ সময় পার করলেও এ মাসের শেষের দিকে পরিস্থিতির একটু উন্নতি হতে পারে। তেমনটি হলে সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া সম্ভব হবে।

দেশে করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ ঠেকাতে চলমান বিধিনিষেধ আরো দুই সপ্তাহ, ৭ থেকে ২১ ফেব্রুয়ারি মধ্যরাত পর্যন্ত বাড়ানো হয়েছে। এই সময়ে বন্ধ থাকবে দেশের স্কুল, কলেজ ও সমমানের সকল শিক্ষা প্রতিষ্ঠান। এরপর গত শনিবার ছুটি আর না বাড়ানোর ইঙ্গিত দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।