টেস্টখেলুড়ে দেশগুলোর মধ্যে সবার শেষে ওয়ানডে জয়ের সেঞ্চুরির সামনে দাঁড়িয়ে আছে বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে চলমান সিরিজের প্রথম ম্যাচ জিতে ৯৯তম জয় পেয়ে গেছেন মাশরাফিরা। দ্বিতীয় ম্যাচটি জিতলেই ওয়ানডে জয়ের সেঞ্চুরি হয়ে যাবে।

rafique the hero of first odi win of bangladesh

১৯৮৬ সালে ওয়ানডে খেলা শুরু করে বাংলাদেশ। প্রথম জয় আসে খেলা শুরু করার এক যুগ পর ১৯৯৮ সালে। ভারতের হায়দরাবাদে কেনিয়াকে ছয় উইকেটে হারিয়ে প্রথম ওয়ানডে জয়ের স্বাদ পায় বাংলাদেশ। মোহাম্মদ রফিক বাংলাদেশের প্রথম জয়ের নায়ক।

বাংলাদেশের আগে একশ বা এর চেয়ে বেশি ওয়ানডে জিতেছে নয়টি দেশ। ২৬ সেপ্টেম্বর ২০১৬ পর্যন্ত ৮৮২টি ওয়ানডে খেলে অস্ট্রেলিয়া জিতেছে ৫৪৬ ম্যাচ। ৪৫৪টি করে ওয়ানডে জিতেছে ভারত ও পাকিস্তান। এই জয়গুলো পেতে ভারতকে খেলতে হয়েছে ৮৯৯ ম্যাচ আর পাকিস্তান খেলেছে ৮৬৩টি ম্যাচ। ৭৪১ ম্যাচ খেলে ৩৭৬টি ম্যাচ জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। শ্রীলঙ্কা জিতেছে ৩৬৫টি ম্যাচ। এ জন্য তাদের খেলতে হয়েছে ৭৭৭টি ওয়ানডে।

৫৫৯টি ম্যাচ খেলে দক্ষিণ আফ্রিকা জিতেছে ৩৪৩টি ম্যাচ। ৬৭৪ ম্যাচে ইংল্যান্ডের জয় ৩২৬টি। ৭০৩ ম্যাচে নিউজিল্যান্ড জিতেছে মোট ৩১১টি ওয়ানডে। বাংলাদেশের আগে অন্তত ১০০টি ওয়ানডে জেতা সর্বশেষ দল জিম্বাবুয়ে। তারা মোট ৪৭৪ ওয়ানডে খেলে জিতেছে ১২২টি। আর ৯৯টি জয় পেতে এখন পর্যন্ত বাংলাদেশ খেলেছে ৩১৩টি ওয়ানডে।

কোন দলের বিপক্ষে কতোটি জয়

৯৯ জয়ের মধ্যে বাংলাদেশ সবচেয়ে বেশি ৩৯বার হারিয়েছে জিম্বাবুয়েকে। বাংলাদেশ সবচেয়ে বেশি ৬৭টি ম্যাচও খেলেছে তাদের বিপক্ষেই। অন্য কোনো দলের বিপক্ষে বাংলাদেশের জয় সংখ্যা দুই অঙ্কের নয়।

টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে জিম্বাবুয়ের পর বাংলাদেশ সবচেয়ে বেশি আটবার হারিয়েছে নিউজিল্যান্ডকে। সাতবার ওয়েস্ট ইন্ডিজকে। এই দুই দেশের সঙ্গে বাংলাদেশ খেলেছে যথাক্রমে ১৪ ও ২৫টি ওয়ানডে।

ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ জিতেছে যথাক্রমে পাঁচ, চার ও চারটি ম্যাচ। মহাদেশীয় এই তিন প্রতিপক্ষের বিরুদ্ধে বাংলাদেশ খেলেছে যথাক্রমে ৩২, ৩৫ ও ৩৮টি ওয়ানডে। অন্য টেস্টখেলুড়ে দেশগুলোর মধ্যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৭ ম্যাচে তিনটি এবং ইংল্যান্ডের বিপক্ষে ১৬ ম্যাচে তিনটি ওয়ানডে জিতেছে বাংলাদেশ। টেস্টখেলুড়ে দেশগুলোর মধ্যে শুধুমাত্র অস্ট্রেলিয়ার বিপক্ষে একটা মাত্র জয় বাংলাদেশের। সেটাও ২০০৫ সালের কথা। সব মিলিয়ে টেস্টখেলুড়ে দেশগুলোর সঙ্গে বাংলাদেশ জিতেছে মোট ৭৪টি ওয়ানডে।

বাকি ২৫ জয় এসেছে আইসিসির সহযোগী দেশগুলোর বিপক্ষে। এর মধ্যে কেনিয়ার বিপক্ষে এসেছে আট জয়। পাঁচটি জয় এসেছে আয়ারল্যান্ডের বিপক্ষে। চারটি জয় এসেছে স্কটল্যান্ডের সঙ্গে। আফগানিস্তান ও বারমুডার বিপক্ষে এসেছে দুটি করে জয়। বাকি চারটি জয় এসেছে কানাডা, হংকং, নেদারল্যান্ডস ও আরব আমিরাতের বিপক্ষে।

ash celebrating after century against australia

কোন অধিনায়কের অধীনে কতোটি জয়

ওয়ানডেতে বাংলাদেশকে এখন পর্যন্ত মোট ১৩জন অধিনায়ক নেতৃত্ব দিয়েছেন। পাঁচজন অধিনায়ক কোনো জয় পাননি। বাকি আটজনের মধ্যে সবচেয়ে বেশি ২৯টি ওয়ানডে জিতিয়েছেন হাবিবুল বাশার সুমন। তার অধীনে বাংলাদেশ খেলেছে ৬৯টি ম্যাচ। ৪৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে সাকিব জিতিয়েছেন ২৩ ম্যাচ। ২৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে মাশরাফি জিতিয়েছেন ২১ ম্যাচ। ৩৭ ম্যাচে অধিনায়কত্ব করে মুশফিক জিতিয়েছেন ১১টি ম্যাচ। ৩৮ ম্যাচের অধিনায়ক আশরাফুল জিতিয়েছেন আটটি ম্যাচ। ৩০ ম্যাচে নেতৃত্ব দিয়ে চারটি ম্যাচ জিতিয়েছেন খালেদ মাসুদ পাইলট। ১৬ ম্যাচে দুটি এবং ১৫ ম্যাচে একটি জয় এনে দিয়েছেন যথাক্রমে আমিনুল ইসলাম বুলবুল ও আকরাম খান।

সাত ম্যাচের অধিনায়ক গাজী আশরাফ কোনো ম্যাচ জেতাতে পারেননি। কোনো ম্যাচ জেতাতে পারেননি দুই ম্যাচে অধিনায়কত্ব করা মিনহাজুল আবেদীন নান্নুও। নাঈমুর রহমান চার ম্যাচের সবগুলো হেরেছেন। ১৫ ম্যাচের সব হেরেছেন খালেদ মাহমুদ সুজন এবং দুই ম্যাচের উভয়টি হেরেছেন রাজিন সালেহ।

আপনি আরো পড়তে পারেন

‘ডিমেরিট পয়েন্ট’ পাওয়া প্রথম ক্রিকেটার সাব্বির

তাসকিনের আগুনে পুড়ে গেলো আফগানিস্তান

রেকর্ডের নতুন অধ্যায় খুললেন সাকিব

‘পাকিস্তানের সঙ্গে ক্রিকেট খেলার প্রশ্নই আসে না’

তাসকিনকে পেয়ে কোচ- মাশরাফি দুজনই খুশি

মুস্তাফিজকে মিস করবেন, বললেন মাশরাফি

Stay on top of the latest sports news, including cricket and football, from around the world. Get comprehensive coverage of matches, tournaments, and leagues— along with expert analysis and commentary from our team of sports journalists. Whether you're a die-hard fan or a casual observer, you'll find everything you need to know about your favorite sports here.

Sports, cricket, and football are popular topics in the world of sports. Cricket is a bat-and-ball game played between two teams of eleven players and is particularly popular in South Asian countries. Football, also known as soccer, is a team sport played with a spherical ball between two teams of eleven players and is widely popular worldwide. Sports enthusiasts follow the latest news, matches, tournaments, and leagues in these sports and analyze and comment on the performances of players and teams.