আপনি পড়ছেন

এবারের অমর একুশে গ্রন্থমেলায় জনপ্রিয় কবি ও কথাশিল্পী রুবাইদা গুলশানের নতুন বই 'তিতা কথা' প্রকাশিত হয়েছে। সমসাময়িক নানা বিষয়ে জীবনমুখী ৬৫টি মুক্তগদ্য রয়েছে তার। বইটি প্রকাশ করেছে চিরদিন প্রকাশনী, স্টল ৬৮।

rubaida gulshan

নিজের এই বই নিয়ে রুবাইদা গুলশান বলেন, জীবনের কঠিন সমস্যাকে শিল্পের রূপ দেওয়া; চলতি পথের ঘটনাপ্রবাহ থেকে ইতিবাচক অর্থ খুঁজে নেওয়া; কদর্য ঘটনাগুলো সহজে মেনে নেওয়া— এভাবে কঠিন জীবনকে সহজ করতে নিজের প্রয়োজন মেটানো; অন্যের চাহিদা পূরণেও সচেষ্ট হওয়া; সর্বপরি সবকিছু স্রষ্টার কাছে সমার্পণ করা। এমন জীবনবোধকে ধারণ করেছে 'তিতা কথা'।

সমসাময়িক বিষয়ের ওপর ৯৬ পৃষ্ঠার বইটির প্রচ্ছদ এঁকেছেন মোস্তাফিজ কারিগর। দারুণভাবে সাজানো হয়েছে বইটির নানা আয়োজন। বিষয়বস্তু ছাড়াও ভাষার ব্যবহার, উপস্থাপন শৈলী আর অনুভূতির ব্যবচ্ছেদ পাঠককে মুগ্ধ করবে।

এর আগে ২০১৬ সালে রুবাইদা গুলশানের উপন্যাস ‘অন্তরালে বর্ণফুল', ২০১৭ সালে কবিতার বই ‘বিভ্রমে নীলাম্বরী’, ২০১৮ সালে গল্পগ্রন্থ ‘সেফটিপিন’ এবং ২০১৯ সালে ছোটগল্পের বই 'অরণ্যের গুঞ্জন' ও প্রবন্ধের বই 'আঁধারের আলপনা’ প্রকাশিত হয়েছে।

এসব বইয়ের মধ্যে 'সেফটিপিন'র জন্য ২০১৮ সালে নজরুল একাডেমি শেখ ফজলুল করীম সাহিত্য সম্মাননা পেয়েছেন রুবাইদা। 'অরণ্যের গুঞ্জন' তাকে এনে দিয়েছে ঢাকার আসওয়াম ফাউন্ডেশন সম্মাননা।

রুবাইদা গুলশানের জন্ম ঠাকুরগাঁওয়ে, পৈতৃক নিবাস যশোরে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে লোক প্রশাসনে স্নাতকোত্তর শেষে যোগ দেন বাংলাদেশ ব্যাংকে, কেন্দ্রীয় ব্যাংটির উপ-পরিচালক পদে কর্মরত রয়েছেন তিনি।