আপনি পড়ছেন

স্প্যানিশ সংবাদমাধ্যম এবিসি’র বেইজিং প্রতিবেদক জাইমে সান্তিরসোর বাড়িতে পুলিশ হানা দেওয়ার পর চীনের সঙ্গে সংবাদমাধ্যমটির উত্তেজনা দেখা দিয়েছে। এই ঘটনাকে পরোক্ষ হুমকি বলে মন্তব্য করেছেন সান্তিরসো। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে দ্য হংকং পোস্ট।

reporter jaime santirso selfie china legislative assemblyচীনের পার্লামেন্টের সংবাদ সংগ্রহের সময় রিপোর্টার জাইমে সান্তিরসোর সেলফি, ছবি- ভয়েস অব আমেরিকা

প্রতিবেদনে বলা হয়েছে, গত ৮ মার্চ এক টুইট বর্তায় সান্তিরসো জানিয়েছেন, চীনের সবচেয়ে বড় রাজনৈতিক ইভেন্ট ন্যাশনাল পিপলস কংগ্রেসের আগ মুহূর্তে পুলিশ বেইজিংয়ে তার বাড়িতে এই হানা দেয়।

কিন্তু তখন তিনি বাড়িতে ছিলেন না। ফলে তার স্ত্রীর কাছে তারা বলে যান- সান্তিরসোর যেন আসন্ন কংগ্রেস অনুষ্ঠান নিয়ে নেতিবাচক সংবাদ বাদ দিয়ে ইতিবাচক সংবাদও করেন।

সান্তিরসো আরও বলেন, একজন সাংবাদিকের ব্যক্তিগত বাসভবনে পুলিশ পাঠানোর অর্থ- তার কাজ ও বিষয়বস্তুকে প্রভাবিত করা। যা কোনভাবেই গ্রহণযোগ্য কাজ নয়।

এর আগে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় গত বছরের শেষের দিকে এবিসি ব্যুরো প্রধানকে তার প্রতিবেদন সম্পর্কে জানতে তলব করে। এ ছাড়া গত বছর থেকে চীনে এবিসি’র ওয়েবসাইটও বন্ধ করে দেওয়া হয়েছে।

ফরেন করেসপন্ডেন্টস ক্লাব অব চায়না এবং ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টস (আইএফজে) সংগঠনের মতে, সান্তিরসোর অভিজ্ঞতা চীনে বিদেশি সাংবাদিকদের চ্যালেঞ্জ আরও বাড়াচ্ছে।

মাদ্রিদে চীনা দূতাবাস তার ওয়েবসাইটে এবিসির প্রতিবেদনগুলোর সমালোচনা প্রকাশ করেছে। সেখানে দিয়েজের নাম উল্লেখ করে বলেছে, প্রতিবেদনগুলো ‘অজ্ঞতা, পক্ষপাতিত্ব এবং মিথ্যায় পূর্ণ।’

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর