আপনি পড়ছেন

ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাবিতে ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক, সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৩ জুন থেকে শুরু হচ্ছে। ভর্তির আবেদন অনলাইনে নেওয়া হবে ২০ এপ্রিল থেকে ১০ মে পর্যন্ত। সব ইউনিটের জন্য ফি ধরা হয়েছে ১ হাজার টাকা। একই সঙ্গে এবার আবেদনকারীর যোগ্যতার শর্ত শিথিল করা হয়েছে।

dhaka university duঢাকা বিশ্ববিদ্যালয়ের লোগো

আজ বুধবার ঢাবির ডিনস কমিটির এক সভায় ভর্তি পরীক্ষা নিয়ে প্রাথমিক এসব সিদ্ধান্ত হয়েছে। বিষয়টি চূড়ান্ত করা হবে আগামীকাল বৃহস্পতিবারের সাধারণ ভর্তি কমিটির সভায়। এ বছরের ভর্তি পরীক্ষাও ৫টি ইউনিট তথা ক, খ, গ, ঘ ও চ- এর অধীনে বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

এ তথ্য নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়টির সহ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল জানান, আগামী ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদের গ ইউনিট দিয়ে ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপর ৪ জুন কলা অনুষদের খ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদের ক ইউনিট, ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদের ঘ ইউনিট এবং ১৭ জুন চারুকলা অনুষদের চ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এসব পরীক্ষা হবে।

dhaka university admission testভর্তি পরীক্ষা, ফাইল ছবি

আবেদনের যোগ্যতার বিষয়ে তিনি বলেন, ক ইউনিটে এসএসসি ও এইচএসসিতে পৃথকভাবে কমপক্ষে জিপিএ-৩.৫-সহ মোট ৮ থাকতে হবে, যা আগে ছিল ৮.৫। একইভাবে খ ইউনিটে জিপিএ-৩-সহ মোট ৭.৫ থাকতে হবে, যা আগে ছিল ৮। গ ইউনিটে জিপিএ-৩.৫-সহ মোট ৭.৫ থাকতে হবে, যা আগে ছিল ৮। চ ইউনিটে জিপিএ-৩-সহ মোট ৬.৫ থাকতে হবে, যা আগে ছিল ৭। ঘ ইউনিটের ক্ষেত্রে নিজ ইউনিটে আবেদনের ক্ষেত্রে যোগ্যতা পূরণ করতে হবে।