আপনি পড়ছেন

ভারতের পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে বাংলাদেশের ভিসা কেন্দ্র চালু হয়েছে। গতকাল বুধবার, ৬ এপ্রিল স্থানীয় সেবক রোডে অবস্থিত ইন্টারন্যাশনাল মার্কেটে কেন্দ্রটির কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়। এর ফলে বাংলাদেশের সীমান্তবর্তী উত্তর ভারতের বাসিন্দাদের ভিসা নিতে আর কলকাতায় যেতে হবে না।

bangladesh visa center in siliguriশিলিগুড়িতে বাংলাদেশের ভিসা কেন্দ্র

ভারতের দ্য টেলিগ্রাফ জানায়, পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চলীয় বাসিন্দারা দীর্ঘদিন ধরে শিলিগুড়িতে ভিসা কেন্দ্র চালুর দাবি জানিয়ে আসছিল। বাংলাদেশের বাংলাবান্ধা থেকে শহরটির দূরত্ব মাত্র ৩০ কিলোমিটার। এই কেন্দ্র স্থাপনের ফলে দীর্ঘদিন পর তাদের দাবি পূরণ হলো। নতুন এই ভিসা কেন্দ্রটি পরিচালনা করবে কলকাতা-ভিত্তিক ডিইউ ডিজিটাল বিডি প্রাইভেট লিমিটেড নামের একটি বেসরকারি কোম্পানি। এটি ভারতে বেসরকারি পরিচালনায় বাংলাদেশের প্রথম ভিসা কেন্দ্র।

কলকাতায় ঢাকার ডেপুটি হাই কমিশনের অধীনে থাকা বাংলাদেশের একমাত্র এই ‘আউটসোর্সিং এজেন্সি’ থেকে ভারতীয়দের পাশাপাশি অন্যান্য দেশের নাগরিকরাও ভিসার জন্য আবেদন করতে পারবেন। এজেন্সির পাশাপাশি স্থানীয় সোনালী ব্যাংকের সেবক রোড শাখায়ও টাকা জমা দিতে পারবেন বলে জানানো হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, ভিসা আবেদন করা যাবে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত। কেন্দ্রে ফরম পূরণ ডেস্ক, ছবি তোলার বুথ ও ফটোকপি সুবিধা, পাসপোর্ট ফেরতের কাউন্টার রয়েছে। এখানে ভিসার জন্য আবেদন করতে ফি লাগবে ৮২৫ রুপি।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর