আপনি পড়ছেন

প্রকৃতির ভারসাম্য বজায় রাখতে পশু-পাখিদের ভূমিকা সবারই জানা। এই ধারণাকে অনন্য উচ্চতায় নিতে একেবারেই অভিনব উদ্যোগের খবর মিলেছে। নিজেদের বিবাহ বার্ষিকীর স্মরণীয় করে রাখতে পশু-পাখিদের জন্য বিনামূল্যে হোটেল খোলা হয়েছে, নাম ‘বাপের হোটেল’।

fathers hotel for animals birdsপশু-পাখিদের জন্য ‘বাপের হোটেল’

ব্যতিক্রমী এই কাণ্ড ঘটেছে প্রতিবেশী ভারতের পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুরে। কাণ্ডটি ঘটিয়েছেন কাঁথির কুলাইপদিমা নিম্ন বুনিয়াদি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক শ্যামল জানা। তিনি সমাজ সেবামূলক কাজে নিজেকে ব্যস্ত রাখতে ভালোবাসেন।

দেশটির গণমাধ্যম জানিয়েছে, গত ২৫ এপ্রিল শ্যামল দম্পতির বিবাহবার্ষিকী ছিল। ওই দিন কাঁথির আঠিলাগাড়িতে পশু-পাখিদের জন্য হোটেল খুলে বসেন শ্যামল। হোটেলে কলা, আঙুর, শসা, কাঁচাছোলা, গম, সূর্যমুখী বীজ, ভুট্টা, বাদাম ও বিশুদ্ধ পানির ব্যবস্থা রয়েছে।

east midnapore in west bengalপশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর

এ বিষয়ে শ্যামল জানা বলেন, স্কুল শিক্ষক হওয়ায় বিবাহবার্ষিকীতে স্ত্রীকে দামি উপহার দেওয়ার সুযোগ হয় না। সে জন্য তাকে খুশি করতে পশু-পাখিদের জন্য বাড়ির ছাদে হোটেল করেছি। প্রচণ্ড দাবদাহে জীবসেবা করার চিন্তা হোটেলটি করা হলেও সারা বছর চালু থাকবে।

স্থানীয়রা জানান, পশু-পাখিদের জন্য বিনামূল্যে হোটেল চালুর কথা শুনে দেখতে গেছেন অনেকে। বিভিন্ন ধরনের খাবার নকশা করা মাটির পাত্রে রাখা হয়েছে ছাদে। হোটেলটি ২৪ ঘণ্টাই খোলা রাখা হচ্ছে।

এর আগে কয়েকটি জেলায় নানা প্রজাতির ৫ হাজার গাছের চারা রোপণ করেন শ্যামল জানা। এ ছাড়াও তিনি বিভিন্ন ধরনের সেবামূলক উদ্যোগ নিয়েছেন। এসব কাজের প্রশংসা করছেন এলাকাবাসী।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর