ভারী বৃষ্টি ও পাহাড়ি ঢলে সিলেট বিভাগের ৮০ শতাংশ এলাকা এখন পানির নিচে। সুনামগঞ্জের ৯০ শতাংশ এলাকা ডুবে গেছে। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য অনুযায়ী, বন্যা পরিস্থিতি সামনের দুই-তিনদিনে আরও অবনতি হতে পারে। উত্তরাঞ্চলের বন্যা পরিস্থিতিরও দ্রুত অবনতি হওয়ার আশঙ্কা আছে।

sylhet3 2ভারী বৃষ্টি ও পাহাড়ি ঢলে সিলেট বিভাগের ৮০ শতাংশ এলাকা এখন পানির নিচে

সিলেট ও সুনামগঞ্জ এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে, এর ফলে মোবাইল নেটওয়ার্ক ও ইন্টারনেট সেবাও বন্ধ। বন্যা পরিস্থিতি মোকাবিলায় ও পানিবন্দি মানুষের উদ্ধারে মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী। মোবাইল নেটওয়ার্ক না থাকায় বন্যা কবলিত এলাকার লোকজন মোবাইলে কারো সাথে যোগাযোগ করতে পারছেন না, ইন্টারনেট ব্যবহার করতে পারছেন না। দেশের বিভিন্ন প্রান্ত ও দেশের বাইরে থেকে লোকজন জানাচ্ছেন, শুক্রবার ভোর থেকেই তারা তাদের পরিবারের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না। যে নাম্বারেই কল করা হচ্ছে বন্ধ পাওয়া যাচ্ছে। এ অবস্থায় স্বজনদের নিরাপত্তা নিয়ে তারা ভীষণ দুশ্চিন্তায় আছেন।

এমন অবস্থায় বন্যা কবলিত সিলেট ও সুনামগঞ্জে জরুরি টেলিযোগাযোগ সেবা স্থাপনে ব্যবহৃত হতে যাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। এমনটাই জানিয়েছে, বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী ও সচিবের নির্দেশে ও সরাসরি তত্ত্বাবধানে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড এরই মধ্যে বাংলাদেশ সেনাবাহিনীকে ১২ সেট ভিস্যাট যন্ত্রপাতি দিয়েছে, যার মাধ্যমে জরুরি টেলিযোগাযোগ সেবা স্থাপন করা হবে। এছাড়াও বিভাগীয় কমিশনারের দপ্তরকে আরও ২৩ সেট ভিস্যাট যন্ত্রপাতি দেওয়ার কাজ এগিয়ে যাচ্ছে।

প্রতিষ্ঠানটি আরও জানায়, বন্যা উপদ্রুত এলাকায় নিয়োজিত সামরিক ও বেসামরিক প্রশাসনের প্রয়োজন অনুযায়ী আরও ভিস্যাট যন্ত্রপাতি সরবরাহ করা হতে পারে। মুঠোফোন কোম্পানিগুলো তাদের নেটওয়ার্ক পুনরুজ্জীবিত করার কাজেও বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ব্যবহার করতে পারবে।

ভিস্যাটের মাধ্যমে দুর্যোগকালীন সময়ে নিরবিচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা নিশ্চিত করার লক্ষ্যে বিএসসিএল এরই মধ্যে একটি মনিটরিং সেল গঠন করেছে, যেখান থেকে মাঠ প্রশাসনের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রেখে নিরবিচ্ছিন্ন সেবা নিশ্চিত করা হবে।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.