advertisement
আপনি দেখছেন

গত জানুয়ারিতে উইন্ডোজ সেভেনের সব ধরনের সার্ভিস দেওয়া বন্ধ করেছে মাইক্রোসফট। মাইক্রোসফটের ইচ্ছাটা বোঝা গিয়েছিলো তাতেই। প্রতিষ্ঠানটির একমাত্র লক্ষ্য এখন যতো বেশি সম্ভব পিসিতে উইন্ডোজ টেন নিশ্চিত করা। যাতে এক সাথে যতো বেশি সম্ভব ডিভাইস এই অপারেটিং পদ্ধতিতে চলে। যা হোক, আপনি চাইলেই মাইক্রোসফটের ওয়েবসাইট থেকে উইন্ডোজ টেন কিনে ফেলতে পারেন মাত্র ১৩৯ ডলারে। তবে বিনামূল্যেও পেতে পারেন জনপ্রিয় এই অপারেটিং সিস্টেম।

you can avail windows 10 free

মাইক্রোসফট উইন্ডোজ টেন বিনামূল্যে ডাউনলোড করার সর্বশেষ সুযোগ দিয়েছিলো ২০১৬ সালে। কিন্তু ওই সুযোগটি এখনো কাজ করতে পারে অনেক ডিভাইসের ক্ষেত্রে। করোনাভাইরাস মহামারীর কারণে আপনি যদি ঘরবন্দি হয়ে থাকেন, তাহলে এই সুযোগে আপনার ডিভাইসের অপারেটিং সিস্টেমটি আপগ্রেড করে নিতে পারেন।

উইন্ডোজ টেন রিলিজ করা হয় ২০১৫ সালে। এরপর ২০১৬ সালজুড়ে উইন্ডোজ সেভেন, উইন্ডোজ এইট ও এইট পয়েন্ট ওয়ান অপারেটিং সিস্টেমগুলো বিনামূল্যে আপগ্রেড করার অভূতপূর্ব সুযোগ দেয় মাইক্রোসফট। ওই ফ্রি আপগ্রেড করার সুযোগটি এখনো বর্তমান আছে। ২০২০ সালের এপ্রিল মাসেও অনেকে এই সুবিধা গ্রহণ করছেন।

গত মার্চ মাসে মাইক্রোসফট জানিয়েছে, বিশ্বজুড়ে একশ কোটিরও বেশি মানুষ স্বক্রিয়ভাবে উইন্ডোজ টেন ব্যবহার করেন। এই সিস্টেমে কিছু ত্রুটি আছে বটে, তবে প্রতিবার আপডেটে সেই ত্রুটিগুলো সারিয়ে দেয় মাইক্রোসফট। এ ছাড়া নিরাপত্তাজনিত যে সব ফাঁক-ফোকর তৈরি হয়, মাইক্রোসফট সেগুলোও প্রতিবার আপডেটে ঠিক করে দেয়। সুতরাং উইন্ডোজ টেনই এখন মাইক্রোসফটের সবচেয়ে নিরাপদ সিস্টেম।

এই দিক থেকে চিন্তা করলে উইন্ডোজ সেভেন ব্যবহারকারিরা আছেন ঝুঁকির মুখে। কারণ মাইক্রোসফট এই সিস্টেমের জন্য আর কোনো নিরাপত্তা সমস্যা ঠিক করার আপডেট তৈরি করবে না। এমন কি কোনো প্রযুক্তিগত সহায়তা লাগলেও মাইক্রোসফট আর তা দিবে না।

আপনি যদি এখন অ্যাকটিভ কোনো উইন্ডোজ সেভেন, উইন্ডোজ এইট বা এইট পয়েন্ট ওয়ান ব্যবহার করেন, তাহলে খুব সহজেই উইন্ডোজ টেন বিনামূল্যে পেয়ে যাবেন। সেটা করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে।

১. উইন্ডোজ টেন আপডেট ওয়েবসাইটে যান
২. Create Windows 10 installation media এর অধীনে Download tool now এ ক্লিক করুন এবং Run করুন।
৩. Upgrade this PC now সিলেক্ট করুন।
৪. এরপর যা আসে খেয়াল করুন।
৫. আপগ্রেড শেষ হলে এখানে যান Settings Update & Security > Activation এবং এতেই আপনার একটি অ্যাকটিভেট উইন্ডোজ টেন পেয়ে যাওয়ার কথা।

পুরো প্রক্রিয়াটি অনুসরণ করার আগে খেয়াল রাখবেন, এই সুবিধাটি শুধুমাত্র অ্যাকটিভেট উইন্ডোজ সেভেন, এইট এবং এইট পয়েন্ট ওয়ান ব্যবহারকারিদের জন্য। উইন্ডোজের অন্য কোনো সিস্টেম ব্যবহারকারিদের জন্য এই সুবিধা কাজ করবে কি না, তা নিশ্চিত নয়।

sheikh mujib 2020