advertisement
আপনি দেখছেন

দীর্ঘ চিন্তা-ভাবনা ও গবেষণার পর অবশেষে ম্যাকবুকের ‘ব্রেইন ট্রান্সপ্লান্ট’ করছে নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। গত ১৪ বছর ধরে ম্যাকবুকের প্রসেসর তৈরি করেছে ইন্টেল। কিন্তু আর ইন্টেল নির্ভরতায় থাকতে চায় না অ্যাপল। এবার তাই আইফোন ও আইপ্যাডের মতো ম্যাকুবকের ‘ব্রেইন’- প্রসেসরও নিজেরাই বানানোর সিদ্ধান্ত নিয়েছে তারা।

apple bringing up new proccessor

সোমবার শুরু হওয়া অ্যাপলের বার্ষিক ডেভেলপার কনফারেন্সে অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক জানিয়েছেন, এই বছরের শেষ দিকে আসছে নতুন ম্যাকবুক, যেখানে আর থাকবে না ইন্টেলের প্রসেসর। ম্যাকবুকের জন্য আর্ম-বেইজড নতুন প্রসেসর বানানোর ঘোষণা দিয়েছে অ্যাপল।

এই ঘোষণার মাধ্যমে অ্যাপল বুঝিয়ে দিলো যে কম্পিউটিংয়ে তাদের স্বয়ংসম্পূর্ণতা এখন আর স্বপ্ন নয়, বরং বাস্তব। তারা আরো বুঝিয়ে দিলো যে, কম্পিউটারের সমস্ত জিনিস তৈরির পরিপূর্ণ অভিজ্ঞতা তারা অর্জন করে ফেলেছে।

অ্যাপলের হার্ডওয়্যার প্রযুক্তির সিনিয়র প্রেসিডেন্ট জনি রোজি এ বিষয়ে বলেন, “নতুন প্রসেসরে ম্যাকবুকের পারফর্ম্যান্ত নতুন পর্যায়ে চলে যাবে।”

macbook pro

অ্যাপল বলছে এই প্রসেসরের মাধ্যমে ম্যাকবুকে আরো উন্নত বিদ্যুৎ ব্যবস্থা, গ্রাফিক্স, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি পাওয়া যাবে।

ডেভেলপার কনফারেন্সে নতুন প্রসেসরের শক্তি সম্পর্কে সামান্য ধারণা দিয়েছে অ্যাপল। দেখানো হয়েছে কিভাবে এই প্রসেসর কিভাবে ফটোশপে বড় ইমেজের জটিল এডিট করতে সক্ষম। দেখানো হয়েছে একাধারে তিনটি ফোর-কে ভিডিও স্ট্রিম।

নতুন প্রসেসর আনলেও ইন্টেলের বানানো প্রসেসরযুক্ত ম্যাকবুকে নিজেদের সমর্থন অব্যাহত রাখবে অ্যাপল, ডেভলেপার কনফারেন্সে এই আশ্বাস দিয়েছেন প্রতিষ্ঠানটির কর্তাব্যক্তিরা।

sheikh mujib 2020