advertisement
আপনি দেখছেন

২০২০ সালে যারা নতুন ল্যাপটপ কিনতে চান, তারা হয়তো দ্বিধায় আছেন ১৩ ইঞ্চি ও ১৬ ইঞ্চির ল্যাপটপ নিয়ে। কেউ আবার ১৭ ইঞ্চির ল্যাপটপেও দেখাচ্ছেন আগ্রহ। কিন্তু ১৩ ইঞ্চি বেশি ছোট হয়ে যায়, আবার ১৬ বা ১৭ ইঞ্চি বেশি বড় মনে হয়। এই পরিস্থিতিতে মধ্যম আকৃতির ১৫ ইঞ্চির ল্যাপটপেই মানুষের আগ্রহ বেশি।

best 15 inc laptops

যে কোনো পেশায়ই এখন কম্পিউটার অতীব গুরুত্বপূর্ণ। ফলে ল্যাপটপের বাজার সম্পর্কে খুব ভালো ধারণা থাকাও জরুরি এবং কেনার আগে বাজার ও প্রয়োজনীয়তা বিশ্লেষণ করে পছন্দের মডেল নির্দিষ্ট করাও জরুরি। এই লেখাতে ৫টি ১৫ ইঞ্চি ল্যাপটপের কথা আলোচনা করা হচ্ছে। বর্তমান বাজারে এই আকৃতির এই ল্যাপটপগুলোকেই সেরা মনে করছেন বিশ্লেষকরা।

অ্যাসার অ্যাস্পায়ার ফাইভ

ভালো পারফর্ম্যান্স, বেশি ব্যাটারি লাইফ, কম মূল্য এবং হালকাপাতলা; এগুলো নিশ্চিত করে পছন্দের আকৃতির ল্যাপটপ পাওয়া কঠিনই বটে। তবে তা সহজ হয়ে যেতে পারে যদি আপনি অ্যাসার ব্রান্ডের অ্যাসার অ্যাস্পায়ার ফাইভ ল্যাপটপটি কিনতে চান। এই মডেলের ল্যাপটপগুলোর দাম শুরু হয় ৪০০ ডলার থেকে। কনফিগারেশন ভেদে দরদামে সামান্য তারতম্য হতে পারে। এ ছাড়া সহজেই স্টোরেজ ও র‍্যাম বাড়ানো যায়।

acer aspire 5

লেনোভো ইয়োগা সি-৯৪০

পেশাজীবীদের কাছে সবচেয়ে জনপ্রিয় ল্যাপটপ ব্রান্ড হলো লেনোভো। উইন্ডোজ ব্যবহারকারি না হলে অবশ্য ম্যাকবুক আছে। কিন্তু অ্যাপলের ব্রান্ডটির ১৫ ইঞ্চির কোনো মডেল নেই। ১৩ ইঞ্চির উপরে ম্যাকবুক কিনতে হলে আপনাকে বেছে নিতে হবে ১৬ ইঞ্চির ম্যাকবুক প্রো। কিন্তু উইন্ডোজ ব্যবহারকারি হলে আপনার সেরা বাছাই হতে পারে লেনোভো ইয়োগা সি-৯৪০। এর পর্দা স্টান্ড মুড ও টেন্ট মুডে বাঁকানো যায়। ফলে প্রথাগত ল্যাপটপের বাইরে আপনি পাবেন আলাদা স্বাদ।

ডেল এক্সপিএস-১৫ ৯৫০০

আপনি যদি পেশাদার ফটো এডিটর বা ভিডিও এডিটর হয়ে থাকেন, তাহলে ডেলের এই ল্যাপটপটি আপনার সেরা বাছাই হতে পারে। এই ল্যাপটপের ফোর-কে স্ক্রিন অপশন আপনার কাজে যোগ করবে প্রয়োজনীয় বৈচিত্র।

lenovo yoga 15 inch laptop

লেনোভো ইয়োগা ক্রোমবুক সি৬৩০

উইন্ডোজ ও ম্যাকের বাইরে কম্পিউটার জগতের অন্যতম জনপ্রিয় অপারেটিং পদ্ধতি হলো গুগল ক্রোম ওএস। আপনার যদি গুগলের এই অপারেটিং সিস্টেমের প্রতি আগ্রহ থাকে, তাহলে ১৫ ইঞ্চি ল্যাপটপের মধ্যে বেছে নিতে পারেন এটি। লেনোভোর এই ল্যাপটপটির মেকিংও অত্যন্ত চমৎকার। প্রযুক্তিবিষয়ক বিভিন্ন মাধ্যমে বলা হচ্ছে, ক্রোম ওএসের যতোগুলো ল্যাপটপ বাজারে আছে, লেনোভো ইয়োগা ক্রোমবুক সি৬৩০ তার অন্যতম।

ডেল জি-ফাইভ ১৫ ৫৫৯০

গেমিংয়ের জন্য সেরা ল্যাপটপ এবং কম মূল্য; এই দুটি জিনিস একত্রে চাইলে আপনার সেরা বাছাই হতে পারে ডেল জি ফাইভ ১৫ ৫৫৯০। অন্য অনেক গেমিং ল্যাপটপের তুলনায় এটির ব্যাটারি লাইফ ভালো। ডেল জি সিরিজের আরো কিছু ল্যাপটপও একই গুণে গুণান্বিত।

sheikh mujib 2020