advertisement
আপনি দেখছেন

এটা সত্য যে একটি মানসম্পন্ন স্মার্টফোনই এখন বেশিরভাগ শিক্ষার্থীদের প্রয়োজনীয় শিক্ষা-উপকরণ ব্যবহারের জন্য যথেষ্ট। তারপরও শিক্ষার্থীদের শেখার গতি বাড়িয়ে দিতে পারে ল্যাপটপ। এ ছাড়া দীর্ঘ সময় পড়াশোনা করার জন্য ল্যাপটপের বিকল্প হিসেবে স্মার্টফোন খুব একটা ভালো পছন্দ নয়।

best three laptops for students apple

করোনাভাইরাস মহামারির কারণে আপাতত কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ থাকলেও খুব বেশিদিন এ অবস্থা দীর্ঘায়িত হবে না। প্রায় একটি শিক্ষা বছর অনেকের জীবন থেকেই হারিয়ে যাচ্ছে। ফলে নতুন করে সব শুরু করার সময়ে একটি ল্যাপটপ সবার শিক্ষার গতি বাড়িয়ে দিতে পারে। এই লেখায় এমন তিনটি ল্যাপটপের কথা আলোচনা করা হয়েছে, যা শিক্ষার্থীদের জন্য দারুণ সহায়ক হবে।

অ্যাপল ম্যাকবুক এয়ার ২০২০

অ্যাপলের নাম শুনলেই আমরা উচ্চমূল্যের কথা ভেবে হতাশ হয়ে পড়ি। কিন্তু এ কথা স্বীকার করতে দ্বিধা নেই যে অ্যাপলের ল্যাপটপগুলো যে কোনো বিচারে উইন্ডোজের চেয়ে অনেক ভালো। এর গতি, নিরাপত্তা এবং উন্নত তৈরি-মান যে কোনো উইন্ডোজ ল্যাপটপের তুলনায় ভালো।

২০২০ সালের ম্যাকবুক এয়ার মডেলগুলোর দাম শুরু ৯৯৯ ডলার থেকে। কিন্তু আপনার বাজেট যদি এতে না কুলায়, তাহলে বেছে নিতে পারেন এক বা দুই বছরের পুরোনো কোনো ম্যাকবুক। বাংলাদেশের বাজারে পুরোনো ম্যাকবুকের বেশ চাহিদা আছে এবং অনেক নতুন উইন্ডোজ ল্যাপটপের চেয়ে তা ভালো সার্ভিস দেয়।

ম্যাকবুক এয়ারের টেকনিক্যাল ফিচারের পাশাপাশি আরো বড় একটা দিক হলো এটি অত্যন্ত হালকা। ফলে কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভারি একটি ল্যাপটপ বহন করার ঝামেলা থেকে এটি আপনাকে মুক্ত রাখবে। অবশ্য শুধু শিক্ষার্থীরা নন, যাদের খুব ভারি টেকনিক্যাল কাজ করতে হয় না, তারাও অফিসের কাজের জন্য ম্যাকবুক এয়ার নিশ্চিন্তে বেছে নিতে পারেন।

best three laptops for students dell

ডেল এক্সপিএস থার্টিন

আপনি যদি উইন্ডোজ অপারেটিং সিস্টেম ছাড়তে না চান এবং একই সাথে মূল্য, হালকা ও টেকসই ল্যাপটপ চান, তাহলে আপনার চাহিদা মেটানোর জন্য মোটামুটি পারফেক্ট ল্যাপটপ হলো ডেল এক্সপিএস থার্টিন। এমনিতেই উইন্ডোজ ল্যাপটপ ব্রান্ডের মধ্যে সেরা ব্রান্ডগুলোর একটি হলো ডেল, তার উপর এই ল্যাপটপটি অত্যন্ত হালকা ও খুবই দ্রুতগতি সম্পন্ন।

এই মডেলের ২০২০ সালের সংস্করণটি আগেরটির তুলনায় আরো হালকা করে তৈরি করা হয়েছে এবং যোগ করা হয়েছে আরো বড় পর্দা। গ্রাফিক্স ও মেমোরিতেও এসেছে উল্লেখযোগ্য পরিবর্তন। আপনি যদি মনে করেন আপনার পড়াশোনার জন্য দীর্ঘদিন ব্যবহারের একটি ল্যাপটপ প্রয়োজন, দাম একটু বেশি হলেও এটি বেছে নিতে পারেন। এই ল্যাপটপটির দাম শুরু হয় এক হাজার ডলার থেকে।

best three laptops for students surface book

মাইক্রোসফট সার্ফেইস প্রো সেভেন

মাইক্রোসফট সার্ফেইস ল্যাপটপগুলো বাংলাদেশের বাজারে খুব একটা দেখা যায় না, অথচ মাইক্রোসফটের নিজেদের তৈরি এই ল্যাপটপগুলো উইন্ডোজের সেরা ল্যাপটপ, এতে কোনো সন্দেহ নেই। সার্ফেইস মডেলগুলোর তৈরি-মান এতোটাই দৃঢ় যে অনেকে মজা করে বলেন, স্টিভ জবস মৃত্যুর অন্য রূপে এসে এখন মাইক্রোসফটকে কাজ করছেন, না হলে মাইক্রোসফট এতো ভালো ল্যাপটপ কিভাবে বানালো!

এই ল্যাপটপটি একাধারে একটি ল্যাপটপ ও ট্যাবলেট হিসেবে ব্যবহার করা যায়। অর্থাৎ একটি কিবোর্ড থেকে আলাদা করা যায় এবং এটির টাচ স্ক্রিন সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত। অন্য যে কোনো ল্যাপটপের তুলনায় এটি অত্যন্ত হালকা, ফলে সহজে বহনযোগ্য। মাইক্রোসফটের তৈরি এই ল্যাপটপটির মূল্য শুরু হয় ৬০০ ডলার থেকে।

sheikh mujib 2020