advertisement
আপনি দেখছেন

উইন্ডোজ টেন-এর এক বছর পূর্ণ হলো। এক বছর পূর্ণ হওয়ার দিনটিকে স্মরণীয় করে রাখতে নতুন করে উইন্ডোজ টেন এর হালনাগাদ প্রকাশ করেছে সফটওয়্যাটির নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। নতুন এই হালনাগাদে নতুন কোন ফিচার যোগ না করা হলেও বিদ্যমান ফিচারগুলোকে আরও আপগ্রেড করা হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

windows 10 theme picture

নতুন এই হালনাগাদ সম্পর্কে মাইক্রোসফট জানায়, হালনাগাদ সংস্করণে স্পর্শকাতর পর্দার কম্পিউটারে লেখা কিংবা আঁকার কাজে ব্যবহারের জন্য উইন্ডোজ ইংক সফটওয়্যারটি আরো আধুনিক করে সাজানো হয়েছে। পরিবর্তন আনা হয়েছে স্টার্ট মেনু, নোটিফিকেশন প্যানেল, নিরাপত্তাব্যবস্থা, টাস্ক বার এবং কালচে নকশার ডার্ক থিমের ক্ষেত্রেও।

এছাড়াও এই হালনাগাদে কম্পিউটার লক করা থাকলেও অপারেটিং সিস্টেমটির ভার্সুয়াল অ্যাসিস্ট্যান্ট করটানা কাজ করবে বলেও জানানো হয়েছে। এই আপডেটে এজ ব্রাউজারে লাস্টপাস, এভারনোট, অ্যাড-ব্লকের মতো এক্সটেনশনের সমর্থনযোগ্যতাও রয়েছে।

উইন্ডোজ টেন ব্যবহারকারীরা সহজেই নতুন এই সংস্করণে হালনাগাদ করে নিতে পারবেন। পাশাপাশি কেউ চাইলে সফটওয়্যারটি ফের নতুন করে ইনস্টল করেও নিতে পারবেন। তবে মাইক্রোসফট জানিয়েছে, ডিভাইসে স্বয়ংক্রিয় হালনাগাদ সুবিধা চালু থাকলে আলাদা করে কিছু করার প্রয়োজন হবে না। তবে সেটা হবে ধাপে ধাপে। এ ক্ষেত্রে কিছুটা সময়ের প্রয়োজন হতে পারে।

তবে যারা এখনই হালনাগাদকৃত ভার্সন গ্রহণ করতে চাইছেন তারা  স্টার্ট মেনু থেকে Settings/Updates & Security/Windows গিয়ে Update সিলেক্ট করুন। এরপর Update & security বোতামে ক্লিক করে উইন্ডোজ আপডেট ট্যাবে Check for Updates-এ ক্লিক করুন। তারপর ‘Feature update to Windows ten, version 1607’ লেখাটি ভেসে ওঠবে। এরপর আপডেট বোতামে ক্লিক করলে প্রথমে ডাউনলোড এবং পরে নিজে নিজেই ডিভাইসে ইনস্টল হতে থাকবে নতুন ভার্সনটি।

আপনি আরো পড়তে পারেন 

দেশের বাজারে শিক্ষার্থীদের জন্য স্বল্প বাজেটের ল্যাপটপ

লক্ষ্যে পৌঁছতে পারবে না উইন্ডোজ টেন

ডেলের অল ইন ওয়ান পিসি

দেশের বাজারে ডেলের নতুন ল্যাপটপ

দেশের বাজারে অত্যাধুনিক পকেট ডেস্কটপ

sheikh mujib 2020