advertisement
আপনি দেখছেন

প্রথবারের মতো প্রযুক্তি দুনিয়ায় বাঁকানো স্ক্রিনের ল্যাপটপ উন্মোচন করেছে কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান এসার। 'প্রিডেটর ২১এক্স' মডেলের ল্যাপটপটি সম্প্রতি বাজারে এনেছে তারা। এটি গেমারদের ভিন্ন ভিন্ন গেমে আলাদারকম অনুভূতি দেবে বলে দাবী নির্মাতা প্রতিষ্ঠানের।

acer curved screen laptop

এর আগে বাজারে বাঁকানো স্ক্রিনের টেলিভিশন দেখা গেলেও ল্যাপটপের ক্ষেত্রে এটিই প্রথম বলে জানিয়েছে এসার। তবে বাঁকানো স্ক্রিনের উপকারিতা এবং অপকারিতা নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে বেশ তর্ক বিতর্কও রয়েছে। সেই তর্ক বিতর্ক পিছনে ফেলেই তাইওয়ানিজ এই প্রতিষ্ঠানটি বাজারে আনলো তাদের এই নতুন চমক।

নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে, সাধারণ ল্যাপটপের চেয়ে বড় পর্দা রাখা হয়েছে প্রিডেটরে। ল্যাপটপটির পর্দার মাপ রাখা হয়েছে ২১ ইঞ্চি। বাঁকানো স্ক্রিন ছাড়াও আই ট্র্যাকার প্রযুক্তি ব্যবহার করা হয়েছে ল্যাপটপটিতে। এই প্রযুক্তিতে গেমাররা স্ক্রিনের যেদিকে তাকাবেন সেই দিকেই দিক পরিবর্তন করতে পারবেন।

সাধারণ এতে যে আই ট্র্যাকার প্রযুক্তি ব্যবহার করা হয়েছে সেটি তৈরি করে সুইডেনের প্রযুক্তি প্রতিষ্ঠান টোবি। মূলত প্রতিবন্ধীদের কম্পিউটার চালানোর সুবিধার্থে প্রযুক্তিটি ব্যবহার করা হয়ে থাকে। এবার এই প্রযুক্তিই গেমারদের সুবিধার্থে এসারের এই নতুন সদস্যে ব্যবহার করা হয়েছে।

এতে রয়েয়েছে ইন্টেলের কোরআই সেভেন জেনারেশন প্রসেসর। রয়েছে ডলবি সাউন্ড সিস্টেম। ল্যাপটপটি ঠান্ডা রখার জন্য এতে রাখা হয়েছে পাঁচটি কুলিং ফ্যান। আছে সিক্স জিবি র‍্যাম। উইন্ডোজ টেন অপারেটিং সিস্টেমে চলবে ল্যাপটপটি।

আপনি আরো পড়তে পারেন 

বিশেষ মূল্য ছাড়ে লেনোভো ল্যাপটপ

বাংলাদেশে বিশ্বের সবচেয়ে পাতলা ল্যাপটপ

উইন্ডোজের সঙ্গে প্রতিযোগিতায় নামছে গুগল

নতুন দুটি আপডেট আসছে উইন্ডোজ টেনের

বছর পূর্তিতে নতুন চেহারায় উইন্ডোজ টেন

sheikh mujib 2020