advertisement
আপনি দেখছেন

দেশের বৃহৎ টেকনোলোজি নির্মাতা প্রতিষ্ঠান ওয়ালটন। বেশ কয়েক বছর হলো দেশের স্মার্টফোনের বাজারে রাজত্ব করছে প্রতিষ্ঠানটি। এবার প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রভিত্তিক কম্পিউটার এক্সেসরিজ নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল ও মাইক্রোসফটের সঙ্গে যৌথ উদ্যোগে দেশের বাজারে নিয়ে আসছে ওয়ালটন ব্র্যান্ডের ল্যাপটপ।

 walton laptop

ওয়ালটন জানিয়েছে, বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে নতুন এক পরিকল্পনা নিয়ে মাঠে নামছে প্রতিষ্ঠানটি। এছাড়াও আইটি পণ্য উৎপাদনে বিশ্বের শীর্ষস্থানীয় দেশের কাতারে নাম লেখানোর লক্ষ নিয়েই সাজিয়ে এ পরিকল্পনা। আর প্রতিষ্ঠানটির এ পরিকল্পনায় সার্বিক সহায়তা যোগাবে ইনটেল ও মাইক্রোসফট।

আপাতত ল্যাপটপটি তৈরি নিয়ে কাজ করছে একদল প্রযুক্তিবিদ। চলতি মাসের শেষের দিকেই এটি উন্মোচন করা হতে পারে বলে জানিয়েছে ওয়ালটন।

এ ছাড়াও বাংলাদেশে প্রথমবারের মতো কম্পিউটার হার্ডওয়্যার উৎপাদন করতে যাচ্ছে বলেও ওয়ালটনের পক্ষ থেকে জানানো হয়েছে। বিশ্বের অত্যাধুনিক সব প্রযুক্তির ইলেকট্রনিক্স মাদারবোর্ড তৈরি করবে তারা। মাদারবোর্ড কারখানার প্রযুক্তি ইতোমধ্যে ইউরোপ থেকে আনাও হয়েছে।

কম্পিউটার হার্ডওয়্যার উৎপাদনে গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন কারখানা কমপ্লেক্সের বিশাল পরিসরে চলছে মেশিনারিজ ইনস্টলেশন। এখানেই এখন থেকে ওয়ালটন ব্র্যান্ডের ল্যাপটপ, মোবাইল ফোন, উচ্চমানের এলইডি টিভি ছাড়াও প্রায় সব ধরনের কম্পিউটার সামগ্রী তৈরি করা হবে।

ল্যাপটপ নির্মানে ওয়ালটনকে ষষ্ঠ প্রজম্মের কোরআই-৩, ৫ ও ৭ প্রসেসর সরবরাহ করছে ইনটেল। প্রতিষ্ঠানটি জানিয়েছে বাংলাদেশে লোকাল ব্র্যান্ড হিসেবে একমাত্র ওয়ালটনকেই এ ধরনের সহযোগিতা দিচ্ছে ইনটেল। জানা গেছে, ওয়ালটন মোট ২০টি মডলের ল্যাপটপ নিয়ে আসছে। এ গুলোর দাম হবে ২৯ হাজার থেকে ৯৫ হাজার টাকা। সেপ্টেম্বরের শেষ থেকে বাজারে আসবে ল্যাপটপগুলো।

আপনি আরো পড়তে পারেন 

বিশেষ মূল্য ছাড়ে লেনোভো ল্যাপটপ

বাংলাদেশে বিশ্বের সবচেয়ে পাতলা ল্যাপটপ

উইন্ডোজের সঙ্গে প্রতিযোগিতায় নামছে গুগল

নতুন দুটি আপডেট আসছে উইন্ডোজ টেনের

বছর পূর্তিতে নতুন চেহারায় উইন্ডোজ টেন

sheikh mujib 2020