advertisement
আপনি দেখছেন

অ্যান্ড্রয়েড, আইফোন ও উইন্ডোজ ফোনের উত্থানের সমান্তরালে হারিয়ে যাচ্ছে এক কালের সেরা স্মার্টফোন ব্ল্যাকবেরি। বাজারে টিকে থাকার জন্য রীতিমত রুদ্ধশ্বাস লড়াই করতে হচ্ছে তাদের। একের পর চমকের খবর ছড়িয়েও বাজারে কিছুটা ভালো অবস্থানে ফিরতে পারছে না প্রতিষ্ঠানটি। সর্বশেষ ‘পাসপোর্ট’ নামক একটি ব্যতিক্রমী ডিজাইন এনে চমক দেখাতে চাইছে তারা।

ব্ল্যাকবেরির নতুন ফোনটির নাম ‘পাসপোর্ট’ হওয়ার কারণ এটির আকৃতি অবিকল পাসপোর্টের মতো। অন্য প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানগুলো যেখানে আয়তক্ষেত্রকার আকৃতির ফোন আনছে, সেখানে এমন নতুন ধরনের আকৃতির ফোন এনে গ্রাহকদের আকৃষ্ট করতে চাইছে ব্ল্যাকবেরি। এমনই ধারণা বাজার বিশ্লেষকদের।

পাসপোর্টে পাওয়া যাবে কিবোর্ড সুবিধা। কিবোর্ডটি টাচ সেনসেটিভ। অর্থাৎ বাটন আকৃতির স্থানে টাচ করে টাইপ করা যাবে। এ ছাড়া এটিতে যুক্ত করা হয়েছে দুটি ক্যামেরা। প্রাথমিক ক্যামেরা ক্ষমতা ১৩ মেগাপিক্সেল। দ্বিতীয় ক্যামেরাটির ক্ষমতা দুই মেগাপিক্সেল। পর্দার আকৃতি চার ইঞ্চি।

ফোনটি চলবে ব্ল্যাকবেরির নিজস্ব মোবাইল অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণে। এ বছরের শেষ দিকে বিশ্বের ৩০টি দেশে পাওয়া যাবে ব্ল্যাকবেরির টিকে থাকার ‘পাসপোর্ট’।