advertisement
আপনি দেখছেন

অ্যান্ড্রয়েড মানেই স্মার্টফোন গ্রাহকদের সীমাহীন উন্মাদনা। গুগলের বানানো এই মোবাইল অপারেটিং সিস্টেম বাজারে এসেই জয় করে নিয়েছে কোটি মানুষের মন ও মনন। পৃথিবীর বেশির ভাগ স্মার্টফোন ব্যবহারকারীই অ্যান্ড্রয়েড চালিত ফোন ব্যবহার করেন। গুগলও চেষ্টা করে গ্রাহকদের মনোযোগের কেন্দ্রে থাকতে। সেই ধারায় এবার নতুন অ্যান্ড্রয়েড আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। যার কোডনেম আপাতত ‘এল’।

এল- দিয়ে কী বোঝায়? ললিপপ? খুব সম্ভবত হ্যাঁ। কিটকাটের পর অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ আনতে যাচ্ছে গুগল। যে সংস্করণটির নাম হতে পারে ললিপপ। গুগল বরবারই জনপ্রিয় খাবার পদের নাম অনুসারে অ্যান্ড্রয়েড সংস্করণগুলোর নাম রাখে।

অ্যান্ড্রয়েডের সর্বপ্রথম জনপ্রিয় সংস্করণটির নাম ছিলো জিঞ্জারব্রেড। একেবারের প্রাথমিক দিকে এই পদ্ধতিতেই চলতো গুগলের স্মার্টফোন। পরে আসে হানিকম। এই সংস্করণটি তেমন জনপ্রিয়তা পায়নি। পেলেও বাংলাদেশ বা উপমহাদেশে খুব একটা চোখে পড়েনি এই সংস্করণের অ্যান্ড্রয়েড। অবশ্য প্রথম দিকে অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোন খুব একটা সহজলভ্যও ছিলো না।

জিঞ্জারব্রেড আনার আগেও অ্যান্ড্রয়েডের আরো বেশ কয়েকটি সংস্করণ আছে, যা একেবারেই কম ব্যবহৃত হয়েছে।

হানিকমের পর গুগল আনে আইসক্রিম স্যান্ডউইচ সংস্করণ। নাম শুনলেই তো চেখে দেখতে ইচ্ছে করে! আসলেই তাই। এই সংস্করণটির মাধ্যমেই অ্যান্ড্রয়েড প্রথমবারের মতো চমকে দেয় বিশ্বকে। হু হু করে বাড়তে থাকে অ্যান্ড্রয়েড ব্যবহারকারী। বিশ্বের নামি দামি সব মোবাইল সেট নির্মাতা প্রতিষ্ঠান গুগলের সাথে চুক্তিতে সেট বানাতে আগ্রহ দেখায়। গুগলও লুফে নেয় সুযোগ।

পরবর্তীতে আসে জেলিবিন। এটির নামও মুগ্ধতা ছড়িয়েছে বিশ্বজুড়ে। অন্যান্য স্মার্টফোন অপারেটিং সিস্টেমগুলো মার খেতে থাকে চরমভাবে। অ্যান্ড্রয়েডের জনপ্রিয়তা প্রায় আকাশ সমান উঁচুতে উঠে যায়। বাংলাদেশের বাজারে পাওয়া বেশির ভাগ অ্যান্ড্রয়েড ডিভাইসই চলে এই পদ্ধতিতে। জেলিবিনের সবচেয়ে আকর্ষণীয় দিক হলো ইউজার ইন্টারফেসের চমৎকার ডিজাইন।

সর্বশেষ গুগল বাজারে নিয়ে আসে অ্যান্ড্রয়েড কিটকাট। নাম শুনলেই জিভে জল এসে যায়, তাই না? আপনার চোখও ঝলমল করে উঠবে এই সংস্করণে চালিত ফোনের ইন্টারফেস দেখলেও। অনিন্দ্য সৌন্দর্যমণ্ডিত গ্রাফিক্সে সাজানো হয়েছে কিটকাট সংস্করণের ইউজার ইন্টারফেস। এবার দেখার পালা অ্যান্ড্রয়েড ‘এল’ বা সম্ভাব্য ‘ললিপপ’ কতোটা চমক নিয়ে আসে। চলতি বছর না আসলেও আগামী বছরের প্রথম দিকেই চলে আসবে অ্যান্ড্রয়েডের নতুনতম সংস্করণ। গুগলের নিজস্ব ডিভাইস নেক্সাসের পরবর্তী মডেলের সাথেই আসতে পারে নতুন অ্যান্ড্রয়েড। সম্প্রতি এমন ইঙ্গিত পাওয়া গেছে গুগলের পক্ষ থেকে।