advertisement
আপনি দেখছেন

স্যামসাংয়ের অর্ধেকেরও কম দামে ফাইভ-জি স্মার্টফোন আনছে বিশ্বের চতুর্থ বৃহৎ স্মার্টফোন উৎপাদনকারী প্রতিষ্ঠান চীনের শাওমি। ফোনটি নতুন সব সুবিধা ও ফাইভ-জি মোবাইল নেওয়ার্ক দ্রুততার সঙ্গে গ্রহণ করতে পারবে।

xiaomi 5 g smartphone

বার্তা সংস্থা রয়টার্স বলছে, রোববার শাওমি কর্তৃপক্ষ নতুন এ ফোনটি অবমুক্ত করেছে। তবে মে মাসে আনুষ্ঠানিকভাবে এটি বাজারে ছাড়া হবে বলে জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, বর্তমান বাজারে নেতৃত্বে থাকা স্যামসাং গত সপ্তাহে যে ৫-জি স্মার্টফোন অবমুক্ত করেছে তার অর্ধেকেরও কম দামে শাওমির ফোনটি কেনা যাবে।

শাওমির বিশ্ব উৎপাদন বিভাগের প্রধান দোনোভান সুয়াং স্পেনের বার্সেলোনায় একটি বাণিজ্যিক প্রগ্রামে জানিয়েছেন, মে মাসে যখন এটি বাজারে ছাড়া হবে তখন এর দাম শুরু হবে ৬৭৯ দশমিক ৩৩ ডলার (৮৩ টাকা ডলার হিসেবে বাংলাদেশি টাকায় ৫৬ হাজার ১৩৫ টাকা প্রায়) থেকে।

স্মার্টফোনের বাজারে শীর্ষ কোম্পানি স্যামসাং গত বুধবার একটি ৫-জি স্মার্টফোন উদ্বোধন করেছে। গ্রীষ্মের শুরু থেকেই এটি বাজারে পাওয়া যাবে বলে জানানো হয়েছে। এর দাম শুরু হবে ১৯৮০ ডলার (একই হিসাবে বাংলাদেশি টাকায় ১ লাখ ৬৪ হাজার ৩৪০ টাকা) থেকে।

প্রসঙ্গত, স্মার্টফোনের বাজারে স্যামসাংয়ের পরই রয়েছে হুয়াওয়ে ও অ্যাপল।

সুয়াং বলেন, ‘আমরা মনে করি, বর্তমানে ৫-জি স্মার্টফোনের জগতে এটি সবচেয়ে প্রতিযোগিতামূলক দাম, খুবই তাড়াতাড়ি এটি বাজারে পাওয়া যাবে।’

রয়টার্স বলছে, বাজার সম্প্রসারণের অংশ হিসেবে শাওমি প্রথমে এশিয়ার মার্কেটকে, বিশেষ করে ভারত, টার্গেট করবে। পরে স্পেন, ফ্রান্স ও ইতালির বাজারে ছাড়বে, যেখানে ২০১৭ শেষের বিক্রি শুরু করে কোম্পানিটি।

sheikh mujib 2020