advertisement
আপনি দেখছেন

যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য যুদ্ধের শিকার হতে যাচ্ছেন হুয়াওয়ের অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা। চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের স্মার্টফোনে এখন থেকে ইউটিউব, গুগল ম্যাপস ও জি-মেইলের মতো অ্যাপগুলোর আপডেট ভার্সন দেবে না মার্কিন টেক জায়ান্ট গুগল। ফলে এটি চীনের ওপর যুক্তরাষ্ট্রের নতুন আঘাত হিসেবে দেখা হচ্ছে।

huawei office

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, হুয়াওয়ের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে নির্দিষ্ট কিছু সেবা দেয়া বন্ধ করতে চলেছে গুগল। এ অ্যাপের আপডেট ভার্সন না দেয়া হলে হুয়াওয়ে ব্যবহারকারীরা সমস্যায় পড়বেন।

সম্প্রতি চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধ শুরু হলে কয়েক ক্যাটাগরিতে বিভাজন করে চীনা কোম্পানিগুলোকে নিষেধাজ্ঞার আওতায় আনা হয়। ওই তালিকায় থাকা হুয়াওয়ের সঙ্গে মার্কিন প্রতিষ্ঠানগুলোকে বাণিজ্য করতে হলে লাইসেন্স আবশ্যক করা হয়েছে।

এ নিষেধাজ্ঞার আওতায় মার্কিন প্রতিষ্ঠান গুগলকে নতুন এ সিদ্ধান্ত নিতে হয়েছে। এক বিবৃতিতে তারা বলেছে, সরকারি আদেশ মেনেই কাজ করছে গুগল। তবে এর প্রভাব পর্যালোচনা করে দেখা হচ্ছে।

গুগলের এমন সিদ্ধান্তের ফলে হুয়াওয়ে ব্যবহারকারীরা গুগলের নিরাপত্তা আপডেট ও প্রযুক্তিগত সহায়তা পাবেন না। তবে ‘ওপেনসোর্স প্ল্যাটফর্ম’ সফটওয়্যারগুলো সচল থাকবে।

রয়টার্স জানিয়েছে, হুয়াওয়ের নতুন ডিভাইসে থাকছে না ইউটিউব, জি-মেইল, গুগল ম্যাপ, ক্রোম ব্রাউজারের মতো গুগল অ্যাপস। এগুলো ওপেনসোর্স লাইসেন্সের আওতায় না পড়ায় গুগলের সঙ্গে নতুন করে বাণিজ্য চুক্তি করতে হবে।

বলা হচ্ছে, বর্তমান হুয়াওয়ে ব্যবহারকারীরা গুগল প্লে-স্টোরের অ্যাকসেসের মাধ্যমে গুগলের অ্যাপ্লিকেশনের আপডেট ডাউনলোড করতে পারবেন। তবে বিষয়টি নিয়ে এখনো কোনো মন্তব্য করেনি হুয়াওয়।

sheikh mujib 2020