advertisement
আপনি দেখছেন

বিশ্বের অন্যতম স্মার্টফোন বিক্রেতা হুয়াওয়ে এবার অঘোষিতভাবে 'নিষিদ্ধ' হতে যাচ্ছে জাপানেও। যুক্তরাষ্ট্রে নিষেধাজ্ঞার পর জাপানি প্রযুক্তি কোম্পানিগুলো হুয়াওয়ের ফোন আমাদানি না করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে বলে খবর জানিয়েছে ব্লুমবার্গ।

huwaei phone

খবরে বলা হয়, হুয়াওয়ের স্মার্টফোন আমদানির একটি বড় প্রতিষ্ঠান জাপানের এনটিটি ডোকমো ইনকোরপোরেশন। দেশটির অর্ধেকেরও বেশি হুয়াওয়ের স্মার্টফোন যোগান দেয় কোম্পানিটি। তবে বুধবার এক ঘোষণায় কোম্পানিটি জানায়, বর্তমানে হুয়াওয়ের ফ্ল্যাগশিপ পি৩০-এর আগাম বুকিং বন্ধ করে দিয়েছেন তারা। এছাড়া এবার থেকে হুয়াওয়ে ফোন আমদানির সিদ্ধান্ত নিতে সময় নিবে বলে জানিয়েছে জাপানের কেডিডিআই করোপোরেশনও।

সফটব্যাংকের ওয়াই মোবাইল বলেছে, সফটওয়্যার আপডেট না হওয়ার বিষয়ে অ্যানড্রয়েড ও গুগলের মধ্যে যে সিদ্ধান্ত হয়েছে, সে বিষয়ে তারা অবগত আছেন। তাই হুয়াওয়ের স্মার্টফোন নিয়ে উদ্বিগ্ন তারা। এদিকে হুয়াওয়ের স্মার্টফোন আমদানির বিষয়ে আর আগ্রহী নয় বলে জানিয়েছে তাইওয়ানের চাংগুয়া টেলিকমও।

উল্লেখ্য, গত ২০ মে হুয়াওয়ের স্মার্টফোন ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সব সুবিধা পাবেন না বলে জানিয়েছে গুগল। এখন থেকে সিকিউরিটি আপডেটসহ গুগল ম্যাপস ও ভিডিও শেয়ারিং অ্যাপ ইউটিউবে প্রবেশাধিকার থেকে হুয়াওয়ের নতুন স্মার্টফোনগুলোকে বিরত রাখা হবে বলেও জানিয়েছে গুগল। জাতীয় নিরাপত্তার জন্য হুমকি স্বরূপ এমন বিদেশি টেলিকম কোম্পানিগুলোর ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা জারির পর সেবা না দেয়ার এই সিদ্ধান্ত নেয় গুগল।

sheikh mujib 2020