advertisement
আপনি দেখছেন

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সাম্প্রতিক সময়ে চলমান দ্বন্দের মধ্যেও তিনটি নতুন মডেলের স্মার্টফোন উন্মোচন করেছে চীনের অন্যতম মোবাইল প্রস্তুতকারক প্রতিষ্ঠান হুয়াওয়ে। মডেল তিনটি হলো- নোভা ৫, নোভা ৫ প্রো এবং নোভা ৫ আই। একইসঙ্গে প্রতিষ্ঠানটি নতুন কিরিন ৮১০ প্রসেসরও উন্মোচন করেছে। খবর প্রযুক্তি সাইট ভার্জের।

nova 5 pro 5i

উন্মোচিত নতুন স্মার্টফোনগুলোর মধ্যে নোভা ৫ মডেলে ব্যবহার করা হয়েছে নতুন উন্মোচিত কিরিন ৮১০ প্রসেসর। অন্যদিকে নোভা ৫ প্রো মডেলের ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে কিরিন ৯৮০ প্রসেসর। যা এর আগে হুয়াওয়ের স্মার্টফোন মেইট ২০ এবং পি ৩০ প্রো ডিভাইসে ব্যবহার করা হয়েছিলো। নোভা ৫ আই মডেলের ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে অপেক্ষাকৃত কম গতির কিরিন ৭১০ প্রসেসর।

নোভা ৫ মডেলটিতে রয়েছে ছয় গিগাবাইট র‍্যাম ও ১২৮ গিগাবাইট স্টোরেজ সুবিধা এবং নোভা ৫ প্রো মডেলটিতে থাকছে আট গিগাবাইট র‍্যাম ও ২৫৬ গিগাবাইট স্টোরেজ।

নোভা ৫ ও নোভা ৫ প্রো দুটি স্মার্টফোনের পেছনে থাকছে কোয়াড ক্যামেরার সুবিধা। মূল ক্যামরাটি হবে ৪৮ মেগাপিক্সেল। বাকিগুলোর মধ্যে একটি করে দুই মেগামিক্সেল ম্যাক্রো সেন্সর, দুই মেগাপিক্সেল ডেপথ সেন্সর এবং ১৬ মেগাপিক্সেল আলট্রাওয়াইড সেন্সর ব্যবহার করা হয়েছে। এছাড়া দুটি মডেলেই থাকছে ছোট ওয়াটারড্রপ নচের ৬.৩৯ ইঞ্চি ওলেড ডিসপ্লে। 

অন্যদিকে নোভা ৫ আই মডেলের স্মার্টফোনটি অপেক্ষাকৃত কম দামের হওয়ায় এতে নচের পরিবর্তে হোল-পাঞ্জ এলসিডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। এছাড়া এর মূল ক্যামেরার সেন্সরে দেওয়া হয়েছে ২৪ মেগাপিক্সেল।

নতুন উন্মোচিত তিনটি ডিভাইসেই ইউএসবি-সি চার্জিং পোর্টসহ ৩৫০০ এমএএইচ ব্যাটারির সংযোজন করা হয়েছে।

চীনের বাজারে নতুন স্মার্টফোন তিনটি চলতি জুন মাসের শেষের দিকে আসার কথা রয়েছে। দামের ক্ষেত্রে নোভা ৫ এর বাজার মূল্য ধরা হয়েছে ৩৪৩০০ টাকা (৪০৭ মার্কিন ডলার), নোভা ৫ প্রোর বাজার মূল্য ধরা হয়েছে ৩৬৫০০ টাকা (৪৩৬ মার্কিন ডলার) এবং নোভা ৫ আইয়ের বাজার মূল্য ধরা হয়েছে ২৬৯০০ টাকা (৩২০ মার্কিন ডলার)।

sheikh mujib 2020