advertisement
আপনি দেখছেন

নতুন ফোন কেনার পর প্রায় সবারই পুরনো ফোনে আগ্রহ কমে যায়। তাই অনেকেই পুরাতন ফোনটিকে বিক্রি বা অযত্নে ফেলে রাখেন। কিন্তু চাইলেই কাজে লাগানো যায় এসব পুরাতন ফোন। শিশুর গতিবিধি পর্যবেক্ষণ থেকে শুরু করে অস্থায়ী গুগল হোম স্পিকার, এমনকি নিরাপত্তা ক্যামেরা হিসেবেও কাজে লাগানো যায় এসব ফোন।

old smartphones

পুরানো ফোন দিয়ে ঘর কিংবা অফিস যেখানে ইচ্ছা সেখানে তৈরি করতে পারেন নিরাপত্তা ক্যামেরা। তবে এর জন্য তিনটি ধাপ অনুসরণ করতে হবে আপনাকে। প্রথম ধাপটি হলো আপনার পুরনো ফোনটিতে একটি সিকিউরিটি ক্যামেরা অ্যাপ চালু করা। যার মাধ্যমে আপনি ক্যামেরায় রেকর্ড হওয়া ভিডিও সরাসরি পর্যবেক্ষণ ও সংরক্ষণ করতে পারবেন।

অনলাইনে পাওয়া বেশিরভাগ অ্যাপেই স্থানীয় স্ট্রিমিং ব্যবস্থা, রেকর্ডিং, ক্লাউড স্ট্রিমিং ও ফুটেজ সংরক্ষণের মতো সুবিধা থাকে। তবে এ ক্ষেত্রে সবচেয়ে ভালো সুবিধাসম্পন্ন অ্যাপটি হলো আলফ্রেড। এটি আইওএস এবং অ্যান্ড্রয়েড দুই ধরণের ফোনেই কার্যকর। অ্যাপটি প্রথমে আপনার পুরনো ও নতুন দুই ফোনেই ইনস্টল করতে হবে। তারপর নতুন ফোনে ইনস্টল হওয়া অ্যাপটি চালু করে Start অপশনটি চাপতে হবে এবং সেখানে Viewer অপশন ক্লিক করে Next দিতে হবে। এরপর আসবে গুগল অ্যাকাউন্টে সাইন ইন করার অপশন। সেখানে নিজের গুগল অ্যাকাউন্টটি দিয়ে সাইন ইন করতে হবে।

পুরনো ফোন ও ইনস্টল হওয়া অ্যাপটির ক্ষেত্রেও একই প্রক্রিয়ায় অনুসরণ করতে হবে। শুধু Viewer এর জায়গায় Camera অপশনে ক্লিক করতে হবে। তারপর আগের মতোই নিজের গুগল অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করতে হবে।

সবকিছু ঠিকঠাক করে নেয়ার পর দ্বিতীয় ধাপটি হচ্ছে ক্যামেরা বসানোর জায়গা নির্বাচন করা। বেশিরভাগ সময়ই বাড়ির প্রবেশ মুখ এবং গুরুত্বপূর্ণ জায়গায় ক্যামেরা বসানো হয়। কারণ বেশি নিরাপত্তার প্রয়োজন হয়ে থাকে বাড়ির প্রবেশ মুখ ও গুরুত্বপূর্ণ স্থানগুলোতেই । তবে অনেকগুলো পুরনো ফোন যদি বাড়িতে পড়ে থাকে তাহলে নিজের ইচ্ছেমতো জায়গায় সেগুলো স্থাপন করা যেতে পারে। এছাড়া বাড়িতে ছোট বাচ্চা থাকলে বেবি মনিটর হিসেবে আইপি ক্যামেরা ব্যবহার করা যায়।

তৃতীয় ধাপ হচ্ছে ক্যামেরা বসানো ও ফোনে চার্জ দেওয়ার ব্যবস্থা করা। নিজের সুবিধামতো জায়গায় ক্যামেরা স্থাপন করতে সাকশন কাপ অথবা ট্রাইপড ব্যবহার করা যেতে পারে। এছাড়া যেহেতু ফোনটির ক্যামেরা ২৪ ঘণ্টা চালু থাকবে, সেহেতু ফোনটিতে চার্জের প্রয়োজন হবে। তাই নিরাপত্তা ক্যামেরা হিসেবে ব্যবহার করা ফোনটি চার্জিং পয়েন্টের কাছে স্থাপন করা উচিত।

sheikh mujib 2020