advertisement
আপনি দেখছেন

বেশ কিছুদিন ধরে চলা গুঞ্জনের অবসান হতে যাচ্ছে অবশেষে। আগামী মাসেই বাজারে আসছে আইফোন সিরিজের নতুন মডেল। আগামী ১০ সেপ্টেম্বর আইফোন-১১ ও আইফোন এক্সআর-২ মডেলের দুটি নতুন ফোন বাজারে উন্মুক্ত করবে মার্কিন প্রযুক্তি পণ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাপল।

i phone 11

বৃহস্পতিবার রাতে পাঠানো এক আমন্ত্রণপত্রে আইফোনের নতুন মডেল দুটি বাজারে ছাড়ার তারিখ ঘোষণা করে প্রতিষ্ঠানটি। আগামী ১০ সেপ্টেম্বর সকাল ১০টায় যুক্তরাষ্ট্রের কুপারটিনোর স্টিভ জবস থিয়েটারে নতুন মডেল দুটি ক্রেতাদের জন্য উন্মুক্ত করা হবে।

অ্যাপল থেকে পাঠানো ওই আমন্ত্রণপত্রে প্রতিষ্ঠানটির লোগোতে লাল, নীল, সবুজ, হলুদ ও বেগুনি রং দেখা যায়। এই পাঁচ রঙের কোনো তাৎপর্য প্রতিষ্ঠানটি উল্লেখ না করলেও ধারণা করা হচ্ছে, নতুন উন্মোচিত ফোন দুটির রঙের ক্ষেত্রে অতীতের তুলনায় কিছুটা ভিন্নতা থাকবে। গত বছরও বাজারে আসা আইফোনগুলোতে বিভিন্ন রঙের পাশাপাশি কমলা ও হলুদ রঙ দেখা গেছে।

অ্যাপলের আমন্ত্রণপত্রে আরও লেখা ছিল, ‘বাই ইনোভেশন অনলি'। তবে এর অর্থ কি তা পরিষ্কারভাবে বলেনি প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি। অবশ্য আইফোন-১১ তে তিনটি ক্যামেরা থাকায় অনেকে মনে করছেন, 'ইনোভেশন' বলতে তিনটি ক্যামেরার ইঙ্গিত দেওয়া হয়েছে। ধারণা করা হচ্ছে, অতীতের সবগুলো ফোন থেকে ভিন্নতা থাকবে আইফোন-১১ তে। বিশেষ করে এর পেছনের অংশে।

নতুন মডেলটির ক্যামেরা, হার্ডওয়্যার ও ডিজাইনও আগের মডেলগুলোর তুলনায় আপগ্রেডেট হবে। স্ক্রিন ও ব্যাটারিতেও আনা হবে ব্যাপক পরিবর্তন। মনে করা হচ্ছে, আইফোন-১১ তে বড় স্ক্রিন ও ব্যাটারি কনফিগারেশনের পাশাপাশি বাইডিরেকশনাল ওয়্যারলেস চার্জারও যুক্ত করা হবে।

sheikh mujib 2020