advertisement
আপনি দেখছেন

নিজেদের পুরোনো মডেলের ফোনের গতি কমিয়ে গ্রাহকদের নতুন আইফোন কিনতে বাধ্য করেছিল টেক জায়ান্ট অ্যাপল। গত দুই বছর আগে এ অভিযোগ স্বীকারও করে নেয় প্রযুক্তি প্রতিষ্ঠানটি। এর প্রেক্ষিতে আদালতে বেশ কয়েকটি মামলাও হয়। সেই সমঝোতা মামলার নিষ্পত্তিতে এবার ব্যবহারকারীদের সর্বোচ্চ ৫০০ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিতে রাজি হয়েছে প্রতিষ্ঠানটি।

apple office

সিএনএনের খবরে বলা হয়, গত শুক্রবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান হোসে মার্কিন জেলা আদালত থেকে প্রকাশিত নথি থেকে জানা যায়, আগামী ৩ এপ্রিল এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে। প্রস্তাবিত চুক্তি অনুযায়ী অ্যাপল তাদের নির্দিষ্ট কিছু পুরনো মডেলের আইফোনের জন্য ক্ষতিগ্রস্ত ব্যবহারকারীদের ২৫ ডলার করে ক্ষতিপূরণ দেবে।

আরো বলা হয়, এ ক্ষেত্রে প্রযুক্তি প্রতিষ্ঠানটি সর্বোচ্চ ৫০০ মিলিয়ন মার্কিন ডলার এবং সর্বনিম্ন ৩১০ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ দিতে রাজি হয়েছে। তবে ক্ষতিপূরণের অর্থ নির্ভর করবে কতজন ব্যবহারকারীর কী পরিমাণ ক্ষতি হয়েছে তার ওপর।

উল্লেখ্য, ২০১৭ সালের ডিসেম্বরে অ্যাপল স্বীকার করে, তারা তাদের পুরনো মডেলের আইফোনের গতি কমিয়ে দেওয়ার জন্য গ্রাহকদের অবহিত না করেই একটি সফটওয়ার ব্যবহার করেছে। এর প্রেক্ষিতে বেশ কয়েকজন ব্যবহারকারী প্রতিষ্ঠানটির কাছে ক্ষতিপূরণ চেয়ে আদালতে মামলা দায়ের করে। গত দুই বছর ধরে মামলাটি ক্যালিফোর্নিয়ার আদালতে ঝুলে ছিল।

যদিও অ্যাপল পরবর্তীতে গ্রাহকদের কছে এ জন্য ক্ষমা প্রার্থনা করে।