advertisement
আপনি দেখছেন

সম্প্রতি আইওএস ফোরটিন বাজারে আনার ঘোষণা দিয়েছে আইফোনের নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। কিছুদিনের মধ্যেই নতুন আইওএস বাজারে আসবে। তার আগে দেখা যাচ্ছে যে, আইওএসকে আরো ব্যবহারবান্ধব করার জন্য অ্যান্ড্রয়েড ফোনের সাতটি ফিচার আইফোনে যুক্ত করেছে অ্যাপল।

new android feature on ios 14

যারা আইফোনের সাথে অ্যান্ড্রয়েড ফোনও ব্যবহার করেন, তাদের জন্য এই পরিবর্তন তেমন নতুন কিছু নয়। কিন্তু যারা শুধুই আইফোন ব্যবহার করেন, তাদের কাছে নতুন সাতটি ফিচার একেবারে নতুন কিছু মনে হবে।

১. রিয়াল টাইম অনুবাদ

আইওএস ফোরটিনে রিয়াল টাইম অনুবাদের জন্য একটি নতুন অ্যাপ যুক্ত করেছ অ্যাপল। এই অ্যাপটি ১১টি ভাষার মধ্যে রিয়াল টাইম ট্রান্সলেট করতে সক্ষম। মজার ব্যাপার হলো, এই ধরনের একটি ১৪ বছর ধরে ডেভলপ করছে গুগল। গত মার্চ মাস থেকে রিয়াল টাইম অনুবাদের জন্য তারা এটি অ্যান্ড্রয়েড ফোনেও সংযুক্ত করেছে। তবে গুগলের অ্যাপটি আপাতত সাতটি ভাষায় রিয়াল টাইম অনুবাদে সক্ষম।

real time translation on ios 14

২. উইজেটস

অনেক অ্যান্ড্রয়েড ব্যবহারকারি হোম স্ক্রিনে গুরুত্বপূর্ণ উইজেটস রেখে দেন। যাতে দ্রুত গতিতে প্রয়োজনীয় তথ্য পেতে পারেন চোখের পলকেই। এমন সেবার দাবি অনেক দিন ধরে জানিয়ে আসছিলেন আইফোন ব্যবহারকারিরা। কিন্তু অ্যাপল তাতে বলতে গেলে কোনো কর্ণপাতই করেনি। কিন্তু এবার আর হতাশ হতে হচ্ছে না তাদের। হোম স্ক্রিনে উইজেটস ব্যবহারের সুযোগ পেতে যাচ্ছেন আইফোন ব্যবহারকারিরা। এই সেবা অ্যান্ড্রয়েডে অনেক বছর ধরেই আছে।

৩. অ্যাপ ক্লিপস

অ্যান্ড্রয়েডে এই নামে কোনো অ্যাপ নেই বটে, তবে ২০১৬ অ্যান্ড্রয়েডের উদ্ভাবিত ইন্সট্যান্ট অ্যাপ নামের ধারণা থেকে অ্যাপল বানিয়েছে অ্যাপস ক্লিপস। এটি হলো একটি পূর্ণাঙ্গ অ্যাপের সামান্য অংশ ডাউনলোড না করেই কাজ করা। এটি মূলত কাজ করবে অ্যাপল পে এবং সাইন ইন উইথ অ্যাপলের সাথে। অ্যাপ ক্লিপস একজন ব্যবহারকারিকে একটি নির্দিষ্ট ইউআরএল দেয়, যার মাধ্যমে ছোট ট্রানজেকশন সহজেই করা যায়। যেমন কোনো কনসার্টের টিকিট কেনা বা এ ধরনের কিছু।

app clips on ios 14

৪. অ্যাপ লাইব্রেরি

আইওএস ফোরটিনে একজন ব্যবহারকারি তার পছন্দের অ্যাপগুলো গ্রুপ বা লিস্ট আকারে গুছিয়ে রাখতে পারবে এবং চাইলে হোম স্ক্রিন থেকে আড়ালও করতে পারবে। এই সেবা অ্যান্ড্রয়েডে আগে থেকেই আছে। হোম স্ক্রিনে কোনো অ্যাপ না রাখতে চাইলে অ্যান্ড্রয়েডে ব্যবহার করতে হয় অ্যাপ ড্রয়ার সেবাটি।

৫. অ্যাপল ম্যাপ সাইক্লিং ডিরেকশন

এই সেবা গুগল বাজারে এনেছে ১০ বছর আগে! এবার অ্যাপলের আইফোন ও আইওয়াচ ব্যবহারকারিরাও তাদের ম্যাপে সাইক্লিং ডিরেকশন পাবেন। শুধু তাই না, অ্যাপল ম্যাপ বলে দিবে সাইক্লিং ডিরেকশন ফলো করার পথে কোনো সিঁড়ি পড়বে কি না, রাস্তা ব্যস্ত নাকি স্বাভাবিক; এই ধরনের তথ্যও তারা দিবে। গুগল সিঁড়ির ব্যাপারটি এখনো শুরু করেনি বটে, তবে রাস্তার পরিস্থিতি গুগল অনেক দিন ধরেই জানিয়ে আসছে।

cycling in apple map for ios 14

৬. পিকচার ইন পিকচার

এই সেবাটি এবারের আইওএসের অন্যতম আলোচিত ফিচার। পিকচার ইন পিকচারের মানে হলো, ধরুন আপনি একটি ভিডিও দেখছেন এবং এর মধ্যেই মেইল চেক করার প্রয়োজন পড়লো; বর্তমান আইওএস মেইল দেখতে গেলে ভিডিও বন্ধ হয়ে যাবে। কিন্তু আইওএস ফোরটিনে ভিডিও মেইলের এক কোণে চলে যাবে। অর্থাৎ মেইল চেক করতে করতেই আপনি পছন্দের ভিডিও দেখে যেতে পারবেন।

৭. উইন্ড ডাউন মোড

এই ফিচারের মাধ্যম একজন আইফোন ব্যবহারকারি তার ঘুমের টাইমটা আলাদা করে দিতে পারবেন। এর ফলে নির্ধারিত কয়েক ঘণ্টায় আসা সব কল সাইলেন্ট হয়ে যাবে। অন্য কোনো নোটিফিকেশনও বাজবে না। বিদ্যমান ব্যবস্থায় ডু নট ডিস্টার্ব অপশনের মাধ্যমেও অবশ্য এই সেবা নেওয়া যায়। গুগলের এই ধরনের কোনো নির্ধারিত ফিচার নেই। তবে এটি নেওয়া হয়েছে গুগল হোমের একটি ফিচার থেকে।

sheikh mujib 2020