advertisement
আপনি দেখছেন
হুয়াওয়ে

এক বছরের বেশি সময় আগে সরকারি চাপে হুয়াওয়ের সাথে সব রকম ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করতে বাধ্য হয় গুগল। তারপরও একটি চুক্তির ভিত্তিতে বিক্রি হয়ে যাওয়া হুয়াওয়ে অ্যান্ড্রয়েড ফোনের জন্য আপডেট দিয়ে যাচ্ছিলো গুগল। কিন্তু সেই চুক্তিও এখন শেষ। ফলে বিপদে পড়তে পারেন বহু হুয়াওয়ে অ্যান্ড্রয়েড ব্যবহারকারী।

প্রযুক্তিবিষয়ক সংবাদ মাধ্যমগুলো জানাচ্ছে, যে চুক্তির ভিত্তিতে হুয়াওয়ের বিক্রি হওয়া অ্যান্ড্রয়েড ফোনের আপডেট দিচ্ছিলো গুগল, সেই চুক্তি শেষ হয়ে গেছে। ফলে গ্রাহকদের হাতে থাকা ফোনগুলো হয়তো আর অ্যান্ড্রয়েড আপডেট পাবেন না। এমন কি চলমান অ্যান্ড্রয়েডও কাজ করা বন্ধ করে দিতে পারে।

ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, একটি সাধারণ লাইসেন্সের অধীনে হুয়াওয়ে তাদের চলমান অ্যান্ড্রয়েড ফোনের জন্য গুগলের আপডেট পেতো। এই লাইসেন্সটির মূল উদ্দেশ্য ছিলো যুক্তরাষ্ট্রের গ্রাম অঞ্চলের সেবা নিশ্চিত করা, যে সব অঞ্চলে নেটওয়ার্কের জন্য এখনো হুয়াওয়ের সরঞ্জামের উপর নির্ভর করতে হয়। লাইসেন্সটির মাধ্যমে তাদেরকে নতুন সরঞ্জামের ব্যবস্থার জন্য পর্যাপ্ত সময় দেওয়া হয়েছে।

huawei office

যুক্তরাষ্ট্রের ব্যবসা বিভাগের একটি ই-মেইলে এ সংক্রান্ত বিষয়ে বলা হয়েছে যে, লাইসেন্সটি হুয়াওয়ের গ্রাহক ও তাদের টেলিকমিনিউকেশন সেবা ব্যবহারকারীদের জন্য একটি সুযোগ, যাতে এই সময়ের মধ্যে তারা বিকল্প সেবা গ্রহণ করতে পারেন।

গুগল লাইসেন্সটি বাতিল হওয়ার বিষয় নিশ্চিত করেছে। তারা বলেছে যে, শুধুমাত্র ওই লাইসেন্সের ভিত্তিতেই তারা হুয়াওয়ে অ্যান্ড্রয়েড ফোনের নিরাপত্তা ও অন্যান্য আপডেট নিশ্চিত করতো। কিন্তু আপাতত আর সেই উপায় নেই।

হুওয়ায়ে অ্যান্ড্রয়েডচালিত নতুন কোনো ফোন তৈরি করতে পারবে না। এমন কি এতোদিন তারা ফোনের জন্য যে চিপ তৈরি করতো, সেটাও আর তৈরি করতে পারবে না। সব মিলিয়ে হুয়াওয়ের স্মার্টফোন ব্যবসার গতিপথ অত্যন্ত জটিল মনে হচ্ছে।

sheikh mujib 2020