advertisement
আপনি দেখছেন

এসে গেলো বিশ্বের জনপ্রিয়তম স্মার্টফোন ও স্মার্ট ডিভাইসের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ- অ্যান্ড্রয়েড ১১। আট সেপ্টেম্বর অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণের ঘোষণা দেয় গুগল। আপাতত গুগলের পিক্সেল ডিভাইস, ওয়ান প্লাস, শাওমি এবং অপোর কিছু কিছু ডিভাইস এই সংস্করণটি পাবে।

google launches new android

প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিলো নতুন অ্যান্ড্রয়েড শুধুমাত্র পিক্সল ডিভাইসগুলোর জন্য উন্মুক্ত করা হবে। কারণ প্রতিবার নতুন অ্যান্ড্রয়েড এলে গুগল এই পদক্ষেপ নেয়। কিন্তু এবার আর শুধুমাত্র পিক্সেল ডিভাইসগুলোর জন্য নয়, বরং গুগল অন্য কয়েকটি ব্রান্ডের কিছু ফোনেও নতুন অ্যান্ড্রয়েড আপডেট উন্মুক্ত করে দিয়েছে।

গুগলের নিজস্ব স্মার্টফোন ব্রান্ড পিক্সেলের টু, থ্রি, থ্রি-এ, ফোর এবং ফোর-এ নতুন অ্যান্ড্রয়েড পাচ্ছে। এর পাশাপাশি ওয়ান প্লাসের এইট ও এইট প্রো নতুন অ্যান্ড্রয়েড পাচ্ছে। তবে সব দেশে নয়; আপাতত উত্তর আমেরিকা, ইউরোপ ও ভারতে ব্যবহৃত এই দুটি মডেলের ওয়ানপ্লাস ফোন নতুন অ্যান্ড্রয়েড পাচ্ছে। এ ছাড়া অপোর এক্স-টু, রেনো থ্রি, রিয়ালমির এক্স-ফিফটি প্রো, শাওমির এমআই ১০ এবং এমআই টেন প্রো-ও নতুন অ্যান্ড্রয়েডের স্বাদ পাচ্ছে।

অ্যান্ড্রয়েড ১১-তে বেশ কিছু নতুন ফিচার যোগ করা হয়েছে। তবে এই সংস্করণের মূল মনোযোগ ছিলো বিদ্যমান ফিচারগুলোকে আরো সহজ করার প্রতি। সব বড় পরিবর্তনটি হলো যে কোনো মেসেজিং অ্যাপের নতুন চ্যাটগুলো হোম স্ক্রিনে বাবল হয়ে থাকবে। অর্থাৎ খুব সহজেই মেসেজিং অ্যাপগুলো একসেস করা যাবে।

এ ছাড়া মিডিয়া নিয়ন্ত্রণ, নতুন স্ক্রিনশট ইন্টারফেইস, সিস্টেম-লেভেল স্মার্ট হোম নিয়ন্ত্রণ ব্যবস্থাও যোগ করা হয়েছে, যা হোম বাটনে সামান্য সময় বেশি প্রেস করলেই একসেস করা যাবে। এর পাশাপাশি কোন ডিভাইসে কতোটা পারমিশন দেওয়া হবে, সে বিষয়েও আরো বেশি নিয়ন্ত্রণের ব্যবস্থা রাখা হয়েছে।

বেশ কিছু ফোনের জন্য নতুন অ্যান্ড্রয়েড উন্মুক্ত করা হলেও, কয়েকটি ফিচার কেবলমাত্র পিক্সেল ফোনেই পাওয়া যাবে। এর মধ্যে একটি হলো নতুন এআর-লোকেশন শেয়ারিং, এটির মাধ্যমে আরো সহজে বন্ধু বা পরিবারের সাথে লোকেশন শেয়ার করা সম্ভব হবে। এ ছাড়া জি বোর্ডে স্মার্ট রিপ্লাই সুবিধা যোগ করা হয়েছে যা সব মেসেজিং অ্যাপেই কাজ করবে।

ধারণা করা হচ্ছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে আরো বেশ কিছু ডিভাইসের জন্য নতুন অ্যান্ড্রয়েড উন্মুক্ত করা হবে। যদিও গুগলের পক্ষ থেকে এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

sheikh mujib 2020