advertisement
আপনি দেখছেন

মাইক্রোসফটের বানানো যেই অপারেটিং সিস্টেমে আপনর কম্পিউটার চলে, সেই একই সিস্টেমে চলবে আমার স্মার্টফোনটিও। এমনই সুযোগ নিয়ে আসছে মাইক্রোসফট। তবে এই সুবিধা উপভোগ করার জন্য আপনাকে মাইক্রোসফটনে স্মার্টফোনই ব্যবহার করতে হবে।

এতোদিন পর্যন্ত কম্পিউটার, ট্যাব ও স্মার্টফোনের জন্য আলাদা আলাদা অপারেটিং সিস্টেম নির্ধারণ করতো মাইক্রোসফট। তবে এবার তারা সিদ্ধান্ত নিয়েছে, আলাদা একই পদ্ধতিতে চলবে সব ধরনের ডিভাইস। যাতে ব্যবহারকারী সব ডিভাইসেই নিজের অভ্যেস অনুযায়ী কাজ করতে পারেন। অর্থাৎ উইন্ডোজের একটি প্লাটফর্মই সব ধরনের ডিভাইসে সমাদৃত করতে চায় নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট।

দ্রুতই উইন্ডোজ নাইন বাজারে আনার পরিকল্পনার কথা জানা গেছে। খুব সম্ভবত, উইন্ডোজের এই সংস্করণটির মাধ্যমেই সব ডিভাইসে একই পদ্ধতির প্রচলন শুরু করবে মাইক্রোসফট।

এ ছাড়া তারা একটি সার্বজনীন অ্যাপস্টোরের পরিকল্পনাও করেছে। যা থেকে সব ডিভাইসের ব্যবহারকারীরা প্রয়োজনীয় অ্যাপ্লিকেশন নামিয়ে ব্যবহার করতে পারবেন। এমনকি এক ডিভাইসে নামানো অ্যাপ্লিকেশন ব্যবহার করা যাবে ওই পদ্ধতির অন্য ডিভাইসেও। অর্থাৎ ব্যক্তিগত দুটি ডিভাইসের মধ্যে সমন্বয় করতে পারবেন আপনি।

এই পদ্ধতি প্রয়োগ করা করে ব্যস্ত নাগরিক জীবনে প্রযুক্তির সহায়তা আরো একটু বিস্তৃত ও কার্যকর হবে বলেই মনে করছেন প্রযুক্তি বিশ্লেষকরা।