advertisement
আপনি দেখছেন

ফোল্ডিং ফোনের বর্ণিল জগতে এবার সরাসরি পা ফেলছে গুগল। এতোদিন পর্যন্ত স্যামসাং ও হুয়াওয়ে এই বাজারে প্রায় একক আধিপত্য চালিয়েছে, এবার তাদেরকে সরাসরি টেক্কা দিতে পিক্সেল ফোনের ফোল্ডিং সংস্করণ আনতে যাচ্ছে গুগল। যদিও এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসতে এ বছরের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

google working on a folding pixel phone

গত বছরের আগস্টে প্রযুক্তিবিষয়ক একটি ওয়েবসাইটে প্রথমবার বলা হয়, গুগল তাদের পিক্সেল ফোনের একটি ভাঁজ করা সংস্করণ তৈরি করতে কাজ করছে। এরপর থেকে এ বিষয়ে আর তেমন কিছু শোনা যায়নি।

কিন্তু সম্প্রতি কোরিয়াভিত্তিক অন্য একটি সংবাদ মাধ্যম জানাচ্ছে, এ বছরের অক্টোবরের দিকে স্যামসাং কিছু ওএলইডি প্যানেল তৈরি করবে, যা ব্যবহৃত হবে গুগল, ভিভো এবং শাওমির ফোল্ডিং ফোনে। এই ফোনগুলোর ঘোষণা এ বছরের শেষ দিকে আসতে পারে।

ফোল্ডিং ফোন নিয়ে নিজেদের পরিকল্পনা অবশ্য একেবারে ঢেকে রাখেনি গুগল। ২০১৯ সালে তারা জানায় যে ফোল্ডিং ফোনের স্ক্রিনের পেটেন্টের নজ্য তারা আবেদন করেছে। একই সময় প্রতিষ্ঠানটি আরো জানায় তারা ফোল্ডিং ফোনের প্রোটোটাইপ নিয়ে মোটামুটি উল্লেখযোগ্য সময় ধরে কাজ করছে।

একটি বিষয় এখনো পুরোপুরি নিশ্চিত নয়, তা হলো— গুগল পুরোপুরি নিজেদের নকশায় নির্ভর করে ফোল্ডিং ফোন আনবে নাকি কোনো বাজার প্রতিদ্বন্দ্বির সাথে এক হয়ে কাজ করবে।

এ ক্ষেত্রে গুগলের সাথে এক হয়ে কাজ করতে পারে স্যামসাং। এশিয়ান এই প্রতিষ্ঠানটি এর আগে অ্যাপলের সাথে বিভিন্ন কাজ করেছে। গুগলের সাথেও তাদের কিছু করার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না বাজার বিশ্লেষকরা।