advertisement
আপনি দেখছেন

এখন পর্যন্ত বাজারে যেসব স্মার্টফোন পাওয়া যায়, তাতে সেলুলার নেটওয়ার্কের মাধ্যমে কল করার ব্যবস্থা রয়েছে। এ ক্ষেত্রে নিজেদের আইফোনে ‘অবিশ্বাস্য সুবিধা’ আনতে যাচ্ছে প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। সেটি হলো- সেলুলার নেটওয়ার্ক ছাড়াই করা যাবে কল, পাঠানো যাবে বার্তাও।

smartphone picস্মার্টফোন ব্যবহার, ফাইল ছবি

সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, নেটওয়ার্কের আওতার বাইরে কৃত্রিম উপগ্রহ বা স্যাটেলাইটে যুক্ত হয়ে এই জরুরি সেবা দেয়া হবে। স্মার্টফোনের বাজারে আসতে যাওয়া আইফোন ১৩-এ এই সুবিধা রাখার পরিকল্পনা করছে অ্যাপল। গত রোববার বিষয়টি নিশ্চিত করেছিলেন প্রতিষ্ঠানটির বিশ্লেষক মিং-চি কুয়ো।

অ্যাপলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কোনো ঘোষণা আসার আগেই নতুন বিভিন্ন পণ্যের নানা সুবিধা জানিয়ে থাকেন মিং-চি কুয়ো। তার এই ‘আগাম বার্তা’ পরবর্তীতে তুলনামূলক নির্ভরযোগ্য হিসেবে প্রমাণিত হয়ে থাকে। সে হিসেবে নতুন আইফোনে স্যাটেলাইটে যুক্ত হওয়ার সুবিধা থাকার বিষয়টিও ঘটতে যাচ্ছে বলেই মনে করা হচ্ছে।

iphone 13অ্যাপলের আইফোন ১৩, ফাইল ছবি

খবরে বলা হয়, ‘ইমার্জেন্সি মেসেজ ভায়া স্যাটেলাইট’ সুবিধা আইফোনে যুক্ত হলে তা হবে স্মর্টফোনের জগতে গ্রাহকদের জন্য বিস্ময়কর ঘটনা। এর মাধ্যমে সেলুলার নেটওয়ার্ক না থাকলেও স্যাটেলাইটের মাধ্যমে জরুরি সেবা মিলবে। বিশেষ করে, জরুরি যোগাযোগের নম্বরে বার্তা পাঠানো এবং কল করা সম্ভব হবে, যা বিপদে অনেক বেশি সহায়ক হবে।

এ ক্ষেত্রে এসএমএসের অক্ষরসীমা নির্ধারিত থাকবে, সেটি সবুজ বা আইমেসেজের নীল আইকনের পরিবর্তে ধূসর রঙের দেখা যাবে। ‘ডু নট ডিস্টার্ব’ মোড সচল থাকলেও জরুরি যোগাযোগের নম্বরে পাঠানো বার্তা দেখাবে। এ ছাড়া বিপদে পড়লে জরুরি সাহায্য চাইতে পারবেন আইফোন ব্যবহারকারীরা। এ সেবায় নিজের অবস্থান ও মেডিকেল আইডির মতো তথ্যও পাঠাতে পারবেন তারা। আসছে নতুন বছরে স্যাটেলাইট কলের জন্য আইফোনে প্রয়োজনীয় যন্ত্রাংশ যুক্ত থাকবে।