advertisement
আপনি দেখছেন

অ্যান্ড্রয়েড ওয়ান প্রকল্প নিয়ে এবার বাংলাদেশের দিকে দৃষ্টি দিচ্ছে গুগল। এ প্রকল্পটি মূলত কম মূল্যের স্মার্টফোনের জন্য অ্যান্ড্রয়েডের বিশেষ সংস্করণ ব্যবহারে গুগলের নিজস্ব উদ্যোগ।

উন্নয়নশীল দেশগুলোর স্বল্প আয়ের মানুষদের কাছে স্মার্টফোনের সুবিধা পৌঁছে দেয়ার জন্য বেশ কিছু দিন আগে এই প্রকল্পের ঘোষণা দেয় গুগল। সম্প্রতি ভারতে এই প্রকল্পের আওতায় কিছু ফোন বাজারজাত করা শুরু করেছে তারা।

গুগলের অ্যান্ড্রয়েড বিভাগের প্রধান সুন্দর পিশাই জানিয়েছেন, ভারতের পর পাকিস্তান, বাংলাদেশ, ফিলিপাইন, নেপাল, শ্রীলঙ্কা ও ইন্দোনেশিয়ার বাজারে যাবে অ্যান্ড্রয়েড ওয়ান।

গুগলের সূত্রে জানা গেছে, অ্যান্ড্রয়েড মৌলিকভাবে সহজে ব্যবহারযোগ্য স্মার্টফোন। এটির দাম ধরা হবে ১০০ ডলারের মধ্যে। যাতে সাধারণ আয় করা মানুষও স্মার্টফোন কিনতে পারে এবং জীবন যাত্রার উন্নয়ন ঘটাতে পারে। ভারতের বাজারে অ্যান্ড্রয়েড বিক্রি করা হচ্ছে সাড়ে ছয় হাজার রুপিতে। ফলে বাংলাদেশের বাজারেও এর কাছাকাছি মূল্যে বিক্রয় করা হবে এটি। এমনই ধারণা বাজার বিশ্লেষকদের।

কম মূল্যের হলেও অ্যান্ড্রয়েড ওয়ানের নিয়মিত আপডেট করবেন গুগল। এছাড়া নিরাপত্তাজনিত বিষয়ের দেখভালও করবে প্রযুক্তি জায়ান্ট এই প্রতিষ্ঠান। গুগলের পক্ষে এসব তথ্য জানিয়েছেন সুন্দর পিশাই।

নিশ্চিতভাবেই গুগল বাংলাদেশের বাজারও ছাড়বে অ্যান্ড্রয়েড ওয়ান। তবে কবে নাগাদ তা সাধারণ ভোক্তারা সংগ্রহ করতে পারবেন। এ বিষয়ে এখন পর্যন্ত তেমন কিছু বলেনি গুগল।