advertisement
আপনি পড়ছেন

বরাবরই প্রযুক্তিপ্রমীদের জন্য আধুনিক প্রযুক্তির স্মার্টফোন নিয়ে হাজির হয় চীনের জনপ্রিয় ফোন নির্মাতা প্রতিষ্ঠান ওয়ানপ্লাস। এরই ধারাবহিকতায় প্রতিষ্ঠানটি এবার নিয়ে আসছে ‘ওয়ানপ্লাস নর্ড ২টি’ নামে নতুন একটি ফোন। আশা করা হচ্ছে ফোনটি স্মার্টফোনপ্রেমীদের চমকে দেবে। ক্যামেরা, অপারেটিং সিস্টেম এবং ডিসপ্লে সব কিছুতেই থাকবে নতুনত্ব। ইউরোপের বাজারে ফোনটি উন্মোচন করা হবে আগামী ১৯ মে।

oneplus note 2tওয়ানপ্লাস নর্ড ২টি, ফাইল ছবি

ডিসপ্লে: ওয়ানপ্লাস নর্ড ২টি ফোনে ৬.৪৩ ইঞ্চির ফুল এইচডি প্লাস ফ্লুইড অ্যামোলেড ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। এর ফলে অন্ধকারে কিংবা সূর্যের আলোতেও কোনো সমস্যা ছাড়াই পরিষ্কার দেখা যাবে। ছবি দেখাবে অনেক উজ্জ্বল। ওএলইডি ডিসপ্লে থেকেও কম শক্তির প্রয়োজন হবে। ফলে ব্যাটারির চার্জ দীর্ঘস্থায়ী হবে। রয়েছে ৯০ হার্জ রিফ্রেশ রেট যা স্ক্রলিং এবং সুইপিংয়ের জন্য যথেষ্ট। ডিসপ্লে রেজুলেশন ১০৮০ বাই ২৪০০ পিক্সেল।

ক্যামেরা: পেছনের ক্যামেরায় অপটিক্যাল ইমেজ স্টাবিলাইজেশন (ওআইএস) প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। যার দরুণ ক্যামেরার লেন্স ১ দশমিক ৩ ডিগ্রি পর্যন্ত ঘুরতে পারবে। ফলে ছবি তোলার সময় হাত কেঁপে গেলেও ছবি ব্লার হবে না। এছাড়া রয়েছে ৫০ মেগাপিক্সেলের সনির আইএমএক্স৭৬৬ প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। ঝকঝকে সেলফি তুলতে ও ভিডিও কলিংয়ের জন্য ফোনটির সামনের দিকে থাকছে ৩২ মেগাপিক্সেলের ক্যামেরা।

oneplueওয়ানপ্লাস নর্ড ২টি, ফাইল ছবি

অপারেটিং সিস্টেম: নিজস্ব অপারেটিং সিস্টেম অক্সিজেন ওএস ১২ ওয়ানপ্লাস নর্ড ২টি ফোনটির প্রধান আকর্ষণ। অ্যান্ড্রয়েড ১২ ভার্সনের উপর ভিত্তি করে অক্সিজেন ওএস ১২ ডেভেলপ করা হয়েছে। এটি ফোনের বর্ডার টেক্সটে ডেনসিটি কমাবে। এছাড়া অপারেটিং সিস্টেমের আইকনে পরিবর্তন আসবে। যেমন ক্লক, ডেটা ও ওয়াইফাইয়ের মতো আইকনগুলোও দেখতে আগের থেকে অনেকটাই ভিন্নরকম মনে হবে। রয়েছে হেলিওর নতুন মিডিয়াটেক ডাইমেনসিটি ১৩০০ চিপসেট। মূলত হাই-কোয়ালিটির মোবাইল গেমিংয়ের জন্যই এই চিপসেট ব্যবহার করা হয়।

বডি: ফোনটি যাতে ছোট আঘাত বা হাত থেকে পড়ে ভেঙে না যায় সে জন্য বডিতে ব্যবহার করা হয়েছে কর্নিং গরিলা গ্লাস ৫। ডুয়েল সিম সমর্থিত ফোনটির সিকিউরিটির জন্য আন্ডার ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট রাখা হয়েছে।

স্টোরেজ: ফোনটি দুটি ভেরিয়েন্টে বাজারে আসবে। ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি রম এবং ১২ জিবি র‌্যাম ও ২৬৫ জিবি রম। তবে আলাদা মেমোরি যুক্ত করা যাবে না।

ব্যাটারি: পাওয়ার ব্যাকআপের জন্য ওয়ানপ্লাসের এই ফোনে ৮০ ওয়াট সুপারভোক ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে। খুবই দ্রুত চার্জ হবে ফোনটি।

দাম: এ তথ্য এখনও দেয়নি প্রতিষ্ঠানটি। তবে বিভিন্ন ব্লগ থেকে পাওয়া তথ্যে জানা যাচ্ছে ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি রমের ফোনটির সম্ভাব্য দাম হবে ৩৫ হাজার টাকা। ১২ জিবি র‌্যাম ও ২৬৫ জিবি রমের দাম হতে পারে ৪০ হাজার টাকা।

একনজরে ফোনটির স্পেসিফিকেশন

র‌্যাম: ৮ জিবি ও ১২ জিবি
রম: ১২৮ জিবি ও ২৬৫ জিবি
প্রসেসর: মিডিয়াটেক ডাইমেনসিটি ১৩০০ চিপসেট
ডিসপ্লে: ৬.৪৩ ইঞ্চির ফুল এইচডি প্লাস ফ্লুইড অ্যামোলেড ডিসপ্লে
ব্যাটারি: ৪৫০০ এমএএইচ

রেজুলেশন: ১০৮০ বাই ২৪০০ পিক্সেল
সম্ভাব্য দাম: ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি রম ৩৫ হাজার টাকা
১২ জিবি র‌্যাম ও ২৬৫ জিবি রম ৪০ হাজার টাকা