advertisement
আপনি দেখছেন

ব্যাঙের নতুন একটি প্রজাতি আবিষ্কার করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রাণিবিদ্যা বিভাগের দুই শিক্ষার্থী। তারা নতুন এই প্রজাতিটির নাম দিয়েছেন ‘রোয়ারচেস্টেস রেজাখানি’।

frog discoverপ্রতীকী ছবি।

সম্প্রতি জবির প্রাণিবিদ্যা বিভাগের ৬ষ্ঠ ব্যাচের শিক্ষার্থী ও গবেষক হাসান আল রাজি চয়ন ব্যাঙের এ প্রজাতিটি আবিষ্কার করেন। এ কাজে তাকে সহযোগিতা করেন একই বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী মার্জান মারিয়া। আর গবেষণার সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সংযুক্ত আরব আমিরাত বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান বিভাগের অধ্যাপক ও প্রাণিবিজ্ঞানী সাবির বিন মোজাফফর।

ব্যাঙটি আবিষ্কারের বিষয়ে হাসান আল রাজি চয়ন বলেন, গত বছরের এপ্রিল-মে মাসে মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যান ও আদমপুর সংরক্ষিত বন থেকে তারা বেশ কিছু ছোট আকৃতির ব্যাঙ সংগ্রহ করেন। ব্যাঙগুলোর আকৃতি ছিল ১৮ থেকে ২২ মিলিমিটার। এরপর এগুলোর শারীরিক গঠন ও ডিএনএসহ বিভিন্ন ধরনের পরীক্ষার পর দেখা যায়, এগুলোর মধ্যে রোয়ারচেস্টেস প্রজাতির একটি ব্যাঙ রয়েছে। যা এর আগে কখনো আবিষ্কার হয়নি। এমনকি ব্যাঙটি সম্পর্কে এর আগে কোনো তথ্যও প্রকাশ করা হয়নি।

scientist al raji

ব্যাঙটির নামকরণ সম্পর্কে তিনি বলেন, দেশে বন্যপ্রাণী নিয়ে গবেষণা ও সংরক্ষণে প্রাণিবিজ্ঞানী ড. আলী রেজা খানের ভূমিকা অপরিসীম। তাই তার নাম অনুসারেই নতুন আবিষ্কৃত ব্যাঙটির নাম রাখা হয়েছে ‘রোয়ারচেস্টেস রেজাখানি’।

শিগগিরই যুক্তরাষ্ট্রের বিখ্যাত জার্নাল 'জুকিস' এ ব্যাঙটি সম্পর্কিত গবেষণা পত্রটি প্রকাশিত হবে বলে জানান চয়ন। পাশাপাশি তার এই আবিষ্কার মুজিব বর্ষে দেশবাসীকে উপহার হিসেবে দিতে চান তিনি।

sheikh mujib 2020