advertisement
আপনি দেখছেন

এবার পৃথিবীর বাইরে একটি গ্রহাণুতে বোমা মেরে বিস্ফোরণ ঘটালো জাপান। না, কোনো হামলা নয়, গবেষণার স্বার্থেই রিউগু নামের একটি গ্রহাণুতে বিস্ফোরণ ঘটিয়েছেন জাপানি মহাকাশ বিজ্ঞানীরা। বিস্ফোরণে সেই গ্রহাণুর বুকে তৈরি হয়েছে ১০ মিটার চওড়া একটা গর্ত।

japan blasts in astroeid

মহাবিশ্বের সব থেকে পুরনো জ্যোতিষ্কগুলির অন্যতম এই গ্রহাণু রিউগু। প্রায় ১ কিলোমিটার ব্যাসের রিউগু গ্রহাণু বেশ বিরল। স্ফটিক আকৃতি গ্রহাণুটি তৈরি পাথরখণ্ড ও ধুলা দিয়ে। সেখানেই বিশ্বব্রহ্মাণ্ডের সৃষ্টি রহস্য জানতে যান পাঠিয়েছে জাপানিরা।

হায়াবুসা-২ নামে এই এই যানে রয়েছে একটি ছোট্ট বোমা। যাতে ভরা রয়েছে টিএনটির মতো বিস্ফোরক। মূল যান থেকে বিচ্ছিন্ন হয়ে সেই বিস্ফোরকটি আছড়ে পড়ার কথা ছিল গ্রহাণুর বুকে। ঠিক তখনই মূল যান থেকে বিচ্ছিন্ন হয়ে আরেকটি ক্যামেরার ছবি তোলার কথা ছিল গোটা ঘটনার। বিস্ফোরণের অভিঘাত থেকে বাঁচতে বিস্ফোরণের সময় হায়াবুসা-২-কে গ্রহাণুর বিপরীত দিকে পাঠিয়ে দেন বিজ্ঞানীরা।

ভারতীয় গণমাধ্যম বলছে, জাপানি মহাকাশ সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, সফল হয়েছে তাদের গোটা পরিকল্পনা। বিস্ফোরণের ছবি তুলেছে ছোট ক্যামেরাটি। আপাতত ক্যামেরাটি থেকে ছবিগুলি মূল যানে ট্রান্সফার হচ্ছে। এর পর সেগুলি পৃথিবীতে পাঠাবে হায়াবুসা-২।

উল্লেখ্য, এই প্রথম কোনো গ্রহাণুতে বিস্ফোরণ ঘটালো মানুষ।

sheikh mujib 2020