advertisement
আপনি দেখছেন

প্রথম আরব দেশ হিসেবে মঙ্গল গ্রহের উদ্দেশ্যে রওনা হয়েছে সংযুক্ত আরব আমিরাতের মহাকাশযান। আজ সোমবার জাপানের তানিগাশিমা স্পেস সেন্টার থেকে মহাকাশযান 'দ্য হোপ প্রোব' কে নিয়ে সফলভাবে উৎক্ষেপণ করেছে এইচ২-এ রকেট।

uae mars spaceমঙ্গলের উদ্দেশ্যে সংযুক্ত আরব আমিরাতের যাত্রা

দীর্ঘ সাত মাসের জার্নি শেষে ২০২১ সালের ফেব্রুয়ারিতে মঙ্গলের কক্ষপথে ঢুকবে হোপ। তারপর দুই বছর ধরে সেখানে ঘুরে কাজ করবে। মহাকাশযানের যন্ত্রপাতি মঙ্গলের উপরিভাগের পরিবেশ ও আবহাওয়া সম্পর্কে তথ্য সংগ্রহ করে পাঠাবে।

আরব আমিরাতের দাবি, এই অভিযানের মধ্য দিয়ে বিভিন্ন ঋতুতে মঙ্গল গ্রহের আবহাওয়া কেমন থাকে তা জানা যাবে। মহাকাশযানটি এমন সব তথ্য সংগ্রহ করবে, যা আগে কখনো জানা যায়নি।

বিষয়টি নিয়ে মঙ্গল অভিযানের প্রধান ওমর শরাফ বলেন, এই অভিযান মধ্যপ্রাচ্যের তরুণদের কাছে এক আশার বার্তা পাঠাতে সক্ষম হয়েছে। আমিরাতের মতো একটি নবীন দেশ মাত্র ৫০ বছরের কম সময়ের মধ্যে মঙ্গলে যাত্রা শুরু করেছে। আর তা অত্র এলাকার অন্যান্য দেশগুলোর মধ্যে বিশ্বাস জন্মাবে যে তারাও পারবে।

uae mars space1

মহাকাশযানের সফল উৎক্ষেপণের পর স্বস্তি প্রকাশ করে অভিযানের বৈজ্ঞানিক দলের প্রধান সারাহ আল আমিরি বলেন, আমিরাতের জন্য এ ঘটনা অনেকটা ৫১ বছর আগে যুক্তরাষ্ট্রের চাঁদে পা রাখার মতো। দেশের শিশুরা ঘুম থেকে উঠেই তাদের নিজস্ব অভিযানটি দেখতে পাবে। যা নতুন বাস্তবতা এবং তাদের নতুন কিছু করতে উদ্বুদ্ধ করবে।

এর আগে গত ১৪ জুলাই হোপের মহাকাশে যাওয়ার কথা ছিল। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে দুই বার উৎক্ষেপণ পিছিয়ে দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ। অবশেষে আজ সফলভাবে উৎক্ষেপণ করা হলো।

sheikh mujib 2020